IPL 2023: অমিত মিশ্রা থেকে বালাজি, যুবরাজ থেকে চাহাল, ছবিতে দেখে নিন হ্যাটট্রিক করা ভারতীয়দের তালিকা

পরিসংখ্যান থেকেই প্রমাণিত আইপিএল-এ বোলাররাও কতটা কার্যকরী ভূমিকা পালন করেছেন। ৩১ মার্চ থেকে শুরু হবে ষষ্ঠদশ আইপিএল (IPL 2023)। সেখানে হ্য়াটট্রিক দেখা যাবে কিনা সেটা তো সময় বলবে। এর আগে দেখে নিন আইপিএল-এ ইতিহাসে ভারতীয়দের গড়া ১৫টি হ্যাটট্রিক।  

| Mar 27, 2023, 17:02 PM IST

সব্যসাচী বাগচী 

আইপিল (IPL) মানেই রেকর্ডের ছড়াছড়ি। বিগত ১৫ বছরের ইতিহাসে অনেক রেকর্ডের সাক্ষী থেকেছে ক্রোড়পতি লিগ। টি-টিয়েন্টি ক্রিকেট শুধুই ব্যাটারদের খেলা। এখানে শুধুই চার-ছক্কা হইহই! তবে বোলাররাও পিছিয়ে নেই। গত ১৫টি মরসুমে ভারতীয় বোলারদের মধ্যে মাধ্যমে ১৫বার হ্যাটট্রিক দেখা গিয়েছে। এরমধ্যে সবচেয়ে সফল হলেন অমিত মিশ্র (Amit Mishra) ও যুবরাজ সিং (Yuvraj Singh)। এরমধ্যে অমিত মিশ্র তিনবার ও যুবি দু'বার হ্যাটট্রিক করে নজির গড়েছেন। দেখে নিন সেই তালিকা। তাঁদের মধ্যে ১১জন আবার ভারতীয়। ছবিতে দেখে নিন তাঁদের কীর্তি। 

এই পরিসংখ্যান থেকেই প্রমাণিত আইপিএল-এ বোলাররাও কতটা কার্যকরী ভূমিকা পালন করেছেন। ৩১ মার্চ থেকে শুরু হবে ষষ্ঠদশ আইপিএল (IPL 2023)। সেখানে হ্য়াটট্রিক দেখা যাবে কিনা সেটা তো সময় বলবে। এর আগে দেখে নিন আইপিএল-এ ইতিহাসে ভারতীয়দের গড়া ১৫টি হ্যাটট্রিক।

1/15

লক্ষ্মীপতি বালাজি, চেন্নাই সুপার কিংস

Laxmipati Balaji, Chennai Super Kings

আইপিএল-এর ইতিহাসে প্রথম হ্যাটট্রিক করে ছিলেন লক্ষ্মীপতি বালাজি। ২০০৮ সালের ১০ মে এই নজির গড়েছিলেন। সেই সময় সিএকের হয়ে খেলতেন তিনি। পঞ্জাব কিংসের বিরুদ্ধে পরপর তিনটি উইকেট নিয়েছিলেন বালাজি। শেষ ওভারে জয়ের জন্য পঞ্জাবের প্রয়োজন ছিল ২৫ রান। বালাজি পরপর ইরফান পাঠান, পীযূষ চাওলা এবং ভিআরভি সিং-কে আউট করেন। 

2/15

অমিত মিশ্র, দিল্লি ক্যাপিটালস

Amit Mishra, Delhi Capitals

আইপিএল-এ অন্যতম সফল বোলার অমিত মিশ্র। এখনও পর্যন্ত ক্রোড়পতি লিগে তিনিই একমাত্র বোলার যিনি তিনটি হ্যাটট্রিক করেছেন। আইপিএলে ১৫০ উইকেট শিকারী প্রথম বোলারও ছিলেন এই লেগ স্পিনার। ২০০৮ সালের ১৫ মে ডেকান চার্জার্সের বিরুদ্ধে শেষ ওভারে রবি তেজা, প্রজ্ঞান ওঝা ও আরপি সিংকে আউট করে হ্যাটট্রিক করেছিলেন অমিত।

3/15

যুবরাজ সিং, পঞ্জাব কিংস

Yuvraj Singh, Punjab Kings

২০০৯ সালে আইপিএল-এ তিনি দুটি হ্যাটট্রিক করেছিলেন। প্রথম হ্যাটট্রিক করেছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে। ১ মে ১২তম ওভারের শেষ বলে রবিন উথাপ্পা ও জ্যাক ক্যালিসকে আউট করেন। ১৪তম ওভারের প্রথম বলেই মার্ক বাউচারকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করেন যুবি। 

4/15

রোহিত শর্মা, ডেকান চার্জার্স

Rohit Sharma, Deccan Chargers

ব্যাটার হলেও আইপিএল-এ হ্যাটট্রিকের তালিকায় নাম রয়েছে রোহিত শর্মার। ২০০৯ সালের ৬ মে ডেকান চার্জার্সে খেলার সময় রুদ্ধশ্বাস পরিস্থিতিতে এসে এই কৃতিত্ব গড়েছিলেন 'হিট ম্যান'। মুম্বইয়ের ৩০ বলে ৪৫ রানের প্রয়োজন ছিল। রোহিতকে বল করতে পাঠান সেই সময় ডেকান অধিনায়ক অ্যাডাম গিলক্রিস্ট। ১৬তম ওভারের শেষ দুই ডেলিভারিতে অভিষেক নায়ার ও হরভজন সিংয়ের উইকেট নেন তিনি। এরপর ১৮তম ওভারের প্রথম বলে গিলক্রিস্টের দুর্দান্ত ক্যাচের সাহায্যে জেপি ডুমিনিকে আউট করেন। 

5/15

যুবরাজ সিং, পঞ্জাব কিংস

(Yuvraj Singh, Punjab Kings

২০০৯ সালের ১৭ মে ডেকান চার্জার্সের বিরুদ্ধে নিজের দ্বিতীয় হ্যাটট্রিক করেছিলেন যুবরাজ সিং। সেই ম্যাচে ১২ ওভারের শেষ বলে হার্শেল গিবসকে আউট করেন তিনি। এরপর ১৪তম ওভারের প্রথম দুই বলে অ্যান্ড্রু সাইমন্ডস এবং ভেনুগোপাল রাওকে আউট করেন যুবি।   

6/15

প্রবীণ কুমার, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

Praveen Kumar, Royal Challengers Bangalore

২০১০ সালের ১৮ মার্চ রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন প্রবীণ কুমার। ১৭তম ওভারে ড্যামিয়েন মার্টিন ক্লিন বোল্ড হন। এরপর সুমিত নারওয়াল ও পারস ডোগরাকে আউট করে হ্যাটট্রিক করেছিলেন এই ডানহাতি প্রাক্তন বোলার। 

7/15

অমিত মিশ্র, ডেকান চার্জার্স

Amit Mishra, Deccan Chargers

২০১১ সালের ২১ মে নিজের আইপিএল কেরিয়ারের দ্বিতীয় হ্যাটট্রিক করেছিলেন অমিত। পঞ্জাব কিংসের বিরুদ্ধে ১৬তম ওভারে রায়ান ম্যাকলারেন, মনদীপ সিং এবং রায়ান হ্যারিসকে আউট করে  হ্যাটট্রিক পূরণ করেছিলেন তিনি। আইপিএল-এ প্রথম বোলার হিসেবে দ্বিতীয় হ্যাটট্রিক করেছিলেন এই লেগ স্পিনার। 

8/15

অজিত চান্ডিলা, রাজস্থান রয়্যালস

Ajit Chandila, Rajasthan Royals

অজিত চান্দিলা ছিলেন ভারতের প্রথম 'আনক্যাপড' ক্রিকেটার যিনি আইপিএল-এ হ্যাটট্রিক করেছিলেন। ২০১২ সালের ১৩ মে পুণে ওয়ারিয়র্সের বিরুদ্ধে এই কীর্তি গড়েন তিনি। প্রথম ওভারে জেসি রাইডার, সৌরভ গঙ্গোপাধ্যায়কে আউট করার পর, তৃতীয় ওভারের প্রথম বলে রবিন উথাপ্পাকে ফিরিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেছিলেন। যদিও স্পট ফিক্সিং-এর দায়ে পরবর্তী সময় বিসিসিআই থেকে আজীবন নির্বাসিত হয়েছিলেন। 

9/15

অমিত মিশ্র, সানরাইজার্স হায়দরাবাদ

Amit Mishra, Sunrisers Hyderabad

২০১৩ সালের ১৭ এপ্রিল আইপিএল কেরিয়ারে অমিত মিশ্র তৃতীয় হ্যাটট্রিক পূর্ণ করেছিলেন। পুনে ওয়ারিয়র্সের বিরুদ্ধে এই নজির গড়েছিলেন তিনি। ১৯তম ওভারে ভুবনেশ্বর কুমার, রাহুল শর্মা এবং অশোক ডিন্ডার উইকেট তুলে নেন এই অভিজ্ঞ লেগ স্পিনার। 

10/15

প্রবীণ তাম্বে, রাজস্থান রয়্যালস

Pravin Tambe, Rajasthan Royals

২০১৪ সালের ৫ মে আইপিএল-এ প্রবীণ তাম্বে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। কেকেআরের ৩০ বলে ৪৯ রানের প্রয়োজন ছিল। সেই সময় প্রবীণ তাম্বে বল করতে এসে  মনীশ পান্ডে, ইউসুফ পাঠান এবং রায়ান টেন দশখতের উইকেট নিয়ে হ্যাটট্রিক করেন ও রাজস্থানকে জয় এনে দেন।

11/15

অক্ষর প্যাটেল, পঞ্জাব কিংস

Axar Patel, Punjab Kings

২০১৬ সালের ১ মে গুজরাত লায়ন্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন তিনি। সপ্তম ওভারের শেষ দুই বলে দীনেশ কার্তিক, ডোয়াইন ব্রাভোকে আউট করেন। এরপর ১১তম ওভারের প্রথম বলেই রবীন্দ্র জাদেজাকে ফিরিয়ে দিয়েছিলেন অক্ষর। 

12/15

জয়দেব উনাদকাট, রাইসিং পুনে সুপার জায়ান্ট

Jaydev Unadkat, Raising Pune Supergiant

২০১৭ সালের ৬ মে এই নজির গড়েছিলেন জয়দেব উনাদকাট। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচের শেষ ওভার বল করতে এসেছিলেন। ওভারে দরকার ছিল ১৩ রান। সবাইকে চমকে দিয়ে উনাদকাট একটিও রান খরচ করেননি। উল্টে হ্যাটট্রিক করেছিলেন। বিপুল শর্মা, রশিদ খান এবং ভুবনেশ্বর কুমারকে পরপর তিন বলে ফিরিয়ে দেন তিনি। 

13/15

শ্রেয়স গোপাল, রাজস্থান রয়্যালস

Shreyas Gopal, Rajasthan Royals

২০১৯ সালের ৩০ এপ্রিল আরসিবি-র বিরুদ্ধে এই নজির গড়েছিলেন তিনি। তাঁর হ্যাটট্রিকের পাশে তিন তারকা ব্যাটারের নাম লেখা রয়েছে। সেই ম্যাচের দ্বিতীয় ওভারে তিন মারকুটে বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স ও মার্কাস স্টয়নিসকে আউট করেছিলেন শ্রেয়স গোপাল। 

14/15

হর্ষল প্যাটেল, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

Harshal Patel, Royal Chsllengers Bangalore

২০২১ আইপিএল-এ আনক্যাপড আরসিবি বোলার এবং মরসুমের সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন হর্ষল প্যাটেল। ২৬ সেপ্টেম্বর মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচের ১৭তম ওভারে এই কৃতিত্ব করছিলেন তিনি। হার্দিক পান্ডিয়া, কায়রন পোলার্ড এবং রাহুল চাহারকে আউট করে হ্যাটট্রিক পূর্ণ করে দলকে জয় এনে দিয়েছিলেন।  

15/15

যুজবেন্দ্র চাহাল, রাজস্থান রয়্যালস

Yuzvendra Chahal, Rajasthan Royals

২০২২ সালের ১৮ এপ্রিল কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন যুজবেন্দ্র চাহাল। সেই ম্যাচের ১৭তম ওভারে শ্রেয়স আইয়ার, শিবম মাভি ও প্যাট কামিন্সকে পরপর ফিরিয়ে নজির গড়েছিলেন তারকা লেগ স্পিনার।