বিশ্বের সবচেয়ে বড় সোলার ট্রি বসল দুর্গাপুরে! লাভবান হবে চাষীরা, দাবি বিজ্ঞানীদের

Sep 02, 2020, 17:21 PM IST
1/5

একে তো গোটা দেশের বিদ্যুতের চাহিদা পূরণ! তার উপর পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে রাখার চ্যালেঞ্জ। এই দুই দিক একসঙ্গে রক্ষার জন্যই ভারতে সৌর বিদ্যুত্ উত্পাদনের চাহিদা বেড়েছে। আর এই ব্যাপারে সরকারের পদক্ষেপ এবার নতুন দিশা দেখাতে পারে। 

2/5

দুর্গাপুরে এবার বসানো হল বিশ্বের সব থেকে বড় সোলার ট্রি। অর্থাত্ সব থেকে বড় সৌর বিদ্যুত্ উত্পাাদনের ইউনিট। যেটি দেখতে আস্ত গাছের মতো। 

3/5

সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট-এর বিজ্ঞানীরা এই সোলার ট্রি িনস্টল করেছেন দুর্গাপুরের রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে। সৌর বিদ্যুত্ উত্পাদনের ক্ষেত্রে এটি বড় সাফল্য বলে ধরা হচ্ছে। 

4/5

এই সোলার ট্রি থেকে বছরে ১২ থেকে ১৪ হাজার কিলো ওয়াট শক্তি উত্পাদন করা সম্ভব হবে বলে জানিয়েছেন  CSIR-CMERI-এর ডিরেক্টর ড. হরিশ হিরন্দানি। ৩৫টি সোলার ফোটোবোল্টিক লাগানো রয়েছে এই সোলার ট্রি-তে। 

5/5

১০ থেকে ১২ টন কার্বন ডাই অক্সাইড নির্গমণ রুখতে পারবে এই সোলার ট্রি। গ্রামীণ অর্থ ব্যবস্থার উন্নয়নে এএই সোলার ট্রি উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে বলে মনে করা হচ্ছে। চাষবাসের জন্য প্রয়োজনীয় বিদ্যুতের জোগান মিলতে পারে এই সোলার ট্রি থেকে। তাও অনেক কম খরচে।