জঙ্গিদের স্টিল-কোর বুলেট রুখতে সিআরপিএফের হাতে আসছে বিশেষ এই জ্যাকেট

Sep 30, 2018, 15:51 PM IST
1/5

S 5

S 5

২০১৭ সালের ডিসেম্বরে কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ ক্যাম্পে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন কনস্টেবল রাজেন্দ্র কুমার ও অ্যাসিসট্যান্ট কমান্ডার আর কে পান্ডা। জঙ্গিদের ওই হামলায় নিহত হন মোট ৪ সিআরপিএফ জওয়ান। এদের মধ্যে ছিলেন পান্ডা ও কুমারও। দুজেনই বুলটপ্রুফ জ্যাকেট পরেছিলেন।

2/5

S 4

S 4

বুলেট প্রুফ জ্যাকেট পরে থাকা সত্বেও ওই দুই জওয়ানের মৃত্যু হয় একটাই কারণে। সেটি হল জঙ্গিদের ছোঁড়া স্টিল-কোর আর্মার পিয়ার্সিং বুলেট। রক্ষা করতে পারেনি জওয়ানের।

3/5

S 3

S 3

এবার প্রতিরক্ষা মন্ত্রক সিআরপিএফের জন্য বিদেশ থেকে আনছে স্টিল-কোর বুলেট প্রতিরোধী জ্যাকেট। ইতিমধ্যেই ওই ধরনের জ্যাকেটের প্রথম ব্যাচ এসে গিয়েছে। তা দিয়েও দেওয়া হয়েছে সিআরপিএফের ক্যুইক অ্যাকশন টিমকে।

4/5

S 2

S 2

কাশ্মীরে জঙ্গি মোকাবিলায় মোট সাতটি ক্যুইক অ্যাকশন টিম রয়েছে। প্রতিটি দলে রয়েছে ২১ জন প্রশিক্ষিত জওয়ান। হামলা হলে এরাই প্রথমে পৌঁছে যান ঘটনাস্থলে।

5/5

S 1

S 1

সাধারণভাবে একে ৪৭ রাইফেলের বুলেটে থাকে সীসার আস্তরণ। ফায়ার করার এটির আকার বদলে যায়। অন্যদিকে স্টিল কোর বুলেট ফায়ার করার পর তার আকার বদল হয় না। পাশাপাশি স্টিল কোর শক্ত হওয়ার কারণে এর আকারের কোনও বদল হয় না। ফলে এর ভেদন ক্ষমতা অপরিবর্তিত থাকে।