করোনা সংক্রমণ বৃদ্ধির হারে বিশ্বে এক নম্বরে ভারত: রিপোর্ট

Jul 28, 2020, 10:27 AM IST
1/5

ভারতে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির হার এখন বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। এমনই আশঙ্কাজনক তথ্য উঠে আসছে ব্লুমবার্গের করোনাভাইরাস ট্র্যাকারের হিসাবে। অর্থাত্ সংক্রমণের নিরিখে বিশ্বে তৃতীয় হলেও বিশ্বের অন্য সব দেশের তুলনায় ভারতে করোনার গ্রোথ রেট বেশি। ভারতে করোনা আক্রান্তের বৃদ্ধি গত সপ্তাহের তুলনায় ২০ শতাংশের বেশি।

2/5

এর মধ্যে আরও চিন্তার বিষয়ে টেস্টিং-এর সংখ্যা। ভারতে এখনও পর্যন্ত টেস্টিংয়ের হার মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় অনেকটাই কম। একইভাবে ব্রাজিলেও ভারতের মতোই যথেষ্ট কম টেস্টিংয়ের হার। ফলে এই অবস্থাতেই যদি এমন পরিসংখ্যান আসে, টেস্টিং বাড়লে যে সেটা আরও বাড়বে, তা সহজেই অনুমেয়।

3/5

ভারতে এই মূহূর্তে প্রতি ১০০০ ব্যক্তিপিছু ১১.৮ জনের টেস্ট করা হচ্ছে। ব্রাজিলও ভারতের প্রায় সমান। সেখানে ১০০০ জনের মধ্যে গড়ে ১১.৯৩ জনের টেস্ট করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র টেস্টিংয়ের সংখ্যার দিক দিয়ে অনেক এগিয়ে। সেখানে প্রতি ১,০০০ জনে টেস্টিং করা হচ্ছে ১৫২.৯৮ জনের।   

4/5

অন্যদিকে ভারতের মতো বিপুল জনসংখ্যার ও জনঘনত্বের দেশে টেস্টিং যে মোটেও সহজসাধ্য না তা মেনে নিচ্ছেন বিশেষজ্ঞরা। টেস্টিংয়ে গতি আনতে সোমবারই মুম্বই, নয়ডা ও কলকাতায় তিনটি COBAS ল্যাবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর ফলে প্রতি দিন প্রায় ৪,০০০ টেস্ট একসঙ্গে ও দ্রুত করা যাবে বলে জানিয়েছেন তিনি। ফলে টেস্টিংয়ের গতি বেশ খানিকটা বাড়বে বলে মনে করা হচ্ছে। হবে নির্ভুলও।

5/5

এখনও পর্যন্ত প্রায় ৫,২৮,০০০ নমুনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। গত ২৪ ঘণ্টায় নতুন করোনা আক্রান্তের সংখ্যা ৪৭,৭০৪। প্রাণহানির সংখ্যা ৬৫৪। মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৪,৮৩,১৫৭। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৩৩,৪২৫ জন। সুস্থ হয়ে করোনাকে হারিয়েছেন ৯,৫২,৭৪৪ জন।