Independence Day: ৭৫০০ স্কোয়্যার ফুটের তেরঙ্গায় ঢাকল Victoria, জাতীয় পতাকা উত্তোলনে রাজ্যপাল

মানবাধিকারের পক্ষে সওয়াল করলেন রাজ্যপাল।

Aug 15, 2021, 11:48 AM IST
1/6

ভিক্টোরিয়ায় স্বাধীনতা দিবস

 Independence Day at Victoria Memorial

নিজস্ব সংবাদদাতা: ৭৫তম স্বাধীনতা দিবসে (75th Independence Day) ভিক্টোরিয়া মেমোরিয়ালে জাতীয় পতাকা উত্তোলন করলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor West Bengal Jagdeep Dhankhar)। 

2/6

ভিক্টোরিয়ায় রাজ্যপাল

Governor West Bengal Jagdeep Dhankhar at Victoria Memorial

স্বাধীনতা দিবসের ভাষণে মানবাধিকারের পক্ষে এবং সন্ত্রাসবাদের বিপক্ষে সওয়াল করলেন রাজ্যপাল। তিনি বলেন, "মানবাধিকার যেখানে নেই, সেখানে প্রকৃত স্বাধীনতা নেই। সন্ত্রাস যেকোনও ক্ষেত্রে স্বাধীনতার মূল ভাবনাকে বিঘ্নিত করে। স্বাধীনতা তখনই সর্বাত্মক এবং সার্থক, যখন মানবাধিকার লঙ্ঘিত হবে না।"  

3/6

ভিক্টোরিয়ায় রাজ্যপাল

Governor West Bengal Jagdeep Dhankhar at Victoria Memorial

রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor West Bengal Jagdeep Dhankhar) আরও বলেন, "সন্ত্রাস দেশকে পিছিয়ে দেয়। সমাজকে পিছিয়ে দেয়। মানবাধিকার হল আধুনিক বিশ্বের সবথেকে গুরুত্বপূর্ণ সম্পদ। মানবাধিকার লঙ্ঘিত হলে স্বাধীনতা অর্থহীন।"

4/6

৭৫০০ স্কোয়্যার ফুটের পতাকায় ঢাকল ভিক্টোরিয়া মেমোরিয়াল

7500 sq ft national flag at victoria memorial

৭৪তম বছর অতিক্রম করে এবার স্বাধীনতার ৭৫তম বর্ষে পা দিল দেশ। সেই উপলক্ষ্যে এবার ৭৫০০ স্কোয়্যার ফুটের পতাকায় মুড়ে ফেলা হয় তিলোত্তমার ঐতিহাসিক স্থাপত্য ভিক্টোরিয়া মেমোরিয়াল।

5/6

রানি ভিক্টোরিয়ার স্মৃতিসৌধ Victoria Memorial

Victoria Memorial

এই প্রথম বিরাট জাতীয় পতাকা শোভা পাবে রানি ভিক্টোরিয়ার স্মৃতিসৌধে। দার্জিলিংয়ের হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট (Himalayan Mountaineering Institute) এই পতাকা বানিয়েছে। 

6/6

ব্রিটিশ সাম্রাজ্যবাদের প্রতীক ভিক্টোরিয়া ঢাকল জাতীয় পতাকায়

National Flag at Victoria Memorial

ভিক্টোরিয়ার কিউরেটর জয়ন্ত সেনগুপ্ত জানান, ভিক্টোরিয়া ছিল ব্রিটিশ সাম্রাজ্যবাদের প্রতীক। ভারত স্বাধীনতার ৭৫তম বার্ষিকীতে সেই প্রতীককেই ঢাকল জাতীয় পতাকা।