Kolkata Doctor Rape And Murder Case: জুনিয়র ডাক্তারদের টানা ১১ দিনের আন্দোলনের পিছনের আসল 'অঙ্ক'টা জানেন তো? জানলে কিন্তু...

Expenditure of Protest of Junior Doctors: জুনিয়র ডাক্তারদের অবস্থানের নানা টুকিটাকি খবর এভাবেই তৈরি করছে গণকৌতূহল। সেই কৌতূহল জানতে চাইছে, তা হলে খরচপাতি কি অনেক হল? কতটা? কে বা কারা জাগাল? ইত্যাদি-ইত্যাদি।

| Sep 25, 2024, 13:15 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিরিয়ানি, চিকেন চাপ, মিক্সড ফ্রায়েড রাইস থেকে ফ্রুট জুস, ড্রাই ফ্রুটস, শেষপাতে মিষ্টি। কোনও অনুষ্ঠানবাড়ির মেনু, ভাবছেন? একেবারেই না। এ হল স্বাস্থ্য ভবনের সামনে জুনিয়র ডাক্তারদের অবস্থান-বিক্ষোভ-আন্দোলনের সময়কার দুবেলার মেনু। না, এজন্য আন্দোলনের গুরুত্ব কমে না, তার মর্যাদা খাটো হয় না। তবে, বিভিন্ন সংবাদসংস্থার মাধ্যমে এই সব তথ্য এবার ক্রমশ প্রকাশ্যে আসতে শুরু করেছে। জুনিয়র ডাক্তারদের অবস্থানের নানা টুকিটাকি খবর এভাবেই তৈরি করছে গণকৌতূহল। সেই কৌতূহল জানতে চাইছে, তা হলে খরচপাতি কি অনেক হল? কতটা? কে বা কারা জাগাল? ইত্যাদি-ইত্যাদি।

1/6

শোওয়ার জন্য

দিন-রাতের অবস্থান। বিশ্রাম তো জরুরি। শোওয়ার জন্য তাই সেখানে ছিল বিছানা। মাথার উপর বাঁশ-ত্রিপলের আচ্ছাদন। বড় বড় স্ট্যান্ড ফ্যান। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবার জন্য বড় জেনারেটর। 

2/6

১১ দিনে ৫০ লক্ষ

এই এলাহি খাওয়া-শোওয়ার খরচ কত? একটি সংবাদসংস্থার সূত্র বলছে ১১ দিনে মোট খরচ হয়েছে ৫০ লক্ষ টাকা! পুলিস ও ডেকরেটর্স সূত্রে তারা এটা জানতে পেরেছে বলে উল্লেখ করেছে। 

3/6

প্রাতঃরাশ, লাঞ্চ, টিফিন, ডিনার

১১ দিন ধরে সবার খাওয়া-দাওয়ার আয়োজন ছিল। বহু মানুষ ড্রাই ফ্রুটস, ফ্রুট জুস, কেক, বিস্কুট এবং জল দিয়েছেন। সূত্রের খবর, প্রাতঃরাশ, লাঞ্চ, টিফিন, ডিনার মিলিয়ে প্রতিদিন প্রায় ২ লক্ষ টাকার উপরে খরচ হয়েছে!

4/6

ছাউনি-খরচ

পুলিস ও ডেকরেটর্স সূত্রে জানা গিয়েছে, ত্রিপল, মঞ্চ বাবদ খরচ হয়েছে প্রায় ৩ লক্ষ ৯০ হাজার টাকা।

5/6

জেনারেটর-খরচ

দু'টি বড় জেনারেটরের ভাড়া দিনপিছু ৬-৭ হাজার। সারাদিনে মোট ১৪ হাজার টাকা। তাহলে ১১ দিনে দিতে হয়েছে প্রায় ১ লক্ষ ৫৪ হাজার টাকা। এই জেনারেটরে প্রতি ঘণ্টায় প্রায় ১০ লিটারের মতো তেল লাগে। দু'টি জেনারেটরে প্রায় ২০ লিটার। সারা দিনে গড়ে তেল খরচ ২৭ হাজার ৩০০ টাকা। ১১ দিনে প্রায় ৩ লক্ষ ছাড়িয়ে যায় তা। এছাড়া ছিল চারটি মাঝারি জেনারেটর। খরচ হয়েছে সেগুলির জন্যও।

6/6

আনুষঙ্গিক

৫০ টিরও বেশি বড় স্ট্যান্ড ফ্যানের প্রতিদিন ভাড়া প্রায় ১০ হাজার টাকা। ১১ দিনে ১ লক্ষ ১০ হাজার টাকা। বায়ো-টয়লেটের একদিনের খরচ ২-৩ হাজার টাকা। ২০টির ভাড়া প্রতিদিন ৬০ হাজার। ১১ দিনে এই খাতে খরচ  প্রায় ৬ লক্ষ ৬০ হাজার টাকা। এর উপর রয়েছে মালপত্র নিয়ে আসা-যাওয়ার খরচ। সেই বাবদ খরচ প্রায় ৫০ হাজার টাকা।