Motorcycle-এর ব্যাটারি বারবার খারাপ হচ্ছে? এই Tips আপনার কাজে লাগতে পারে

Jan 21, 2021, 18:34 PM IST
1/8

এখন অনেক Motorcycle-এ কিক স্টার্ট নেই। শুধুই Self Start অপশন রয়েছে। ফলে মোটরসাইকেলের ব্যাটারির স্বাস্থ্য ভাল রাখাটা আবশ্যিক হয়ে পড়েছে। কারণ মাঝরাস্তায় ব্যাটারি গোলমাল করলে মুশকিল হতে পারে।

2/8

এখন বেশিরভাগ মোটরসাইকেলে ড্রাই সেল ব্যাটারি ব্যবহার করে প্রস্তুতকারক সংস্থা। এই ব্যাটারির পারফরম্যান্স এমনিতে ভালই। এই ব্যাটারি তাড়াতাড়ি চার্জও হয়। তবুও কিছু ক্ষেত্রে ব্যাটারি ঘন ঘন খারাপ হয়। অনেকের সঙ্গেই হয়তো এমনটা হয়!  

3/8

বারবার Battery খারাপ হওয়ার পিছনে অনেক কারণ থাকে। বেশিরভাগ ক্ষেত্রে বাইক চালকের কিছু ভুল থাকে। কয়েকটি ব্যাপার মাথায় রাখলে মোটরসাইকেলের ব্যাটারি ভাল রাখা সম্ভব।

4/8

আফটার মার্কেট Headlight এখন Trending. এই হেডলাইটের রেঞ্জ ভাল। দেখতেও আকর্ষণীয়। তবে এই ধরণের হেডলাইট ব্যাটারিতে প্রভাব ফেলে। কারণ, এই হেডলাইট জ্বালানোর ক্ষেত্রে ব্যাটারিতে জোর পড়ে।

5/8

স্পার্ক প্লাগ অনেক পুরনো হলে সমস্যা তৈরি করে। স্পার্গ প্লাগ খারাপ হলে মোটরসাইকেল স্টার্ট নিতে সময় নেয়। ফলে ব্যাটারিতে চাপ পড়ে। তাই নিয়মিত ব্যবধানে স্পার্ক প্লাগ পরীক্ষা করা প্রয়োজন।

6/8

হাই ফ্রিকোয়েন্সি হর্ন অনেক সময় ব্যাটারিতে চাপ ফেলে। দেশের বহু শহরে এই ধরণের হর্ন এখন নিষিদ্ধ করেছে প্রশাসন। এই হর্ন অনেক পাওয়ার টেনে নেয়। ফলে ব্যাটারির চার্জ শেষ হয় দ্রুত।

7/8

মোটরসাইকেলে সস্তার ওয়ারিং ব্যবহার করলে সমস্যা হতে পারে। After Market ওয়ারিং কিনলে সব সময় ব্র্যান্ডেড কেনার চেষ্টা করবেন। না হলে ব্যাটারিতে চাপ পড়তে বাধ্য।

8/8

আমরা অনেকেই সারা সপ্তাহ মোটরসাইকেল চালানোর সময় পাই না। সেক্ষেত্রে মোটরসাইকেল গ্যারাজে থাকে অনেকটা সময়। মাঝেমধ্যে তাই মোটরসাইকেল স্টার্ট দিতে পারলে ভাল। এতে ব্যাটারি সচল থাকে।