Viral Fever: ডেঙ্গু এবং ভাইরাল জ্বরের মধ্যে পার্থক্য বুঝবেন কীভাবে?

Nov 03, 2021, 17:36 PM IST
1/6

Dengue সংক্রমণ একজন ব্যক্তির শরীরে একটি দুর্বল প্রভাব ফেলতে পারে

Dengue infection can have a debilitating effect on a person's body.

নিজস্ব প্রতিবেদন: Dengue  সংক্রমণ একজন ব্যক্তির শরীরে একটি দুর্বল প্রভাব ফেলতে পারে। ক্লান্তি, জয়েন্টে ব্যথার মতো অন্যান্য উপসর্গগুলির সাথে জ্বর হল সবচেয়ে সাধারণ লক্ষণ, যা বাড়িতে চিকিৎসা এবং পরিচালনা করা যেতে পারে। যাইহোক, গুরুতর উপসর্গের চিকিৎসার প্রয়োজন হতে পারে। একইভাবে, একটি ভাইরাল জ্বরও উদ্বেগজনক, গুরুতর ঠাণ্ডা এবং শরীরে ব্যথার মতো লক্ষণগুলির সঙ্গে আসতে পারে, তবে সম্ভবত তিন থেকে পাঁচ দিন স্থায়ী হবে।

2/6

জ্বর যে কোনো কিছুর লক্ষণ হতে পারে

জ্বর যে কোনো কিছুর লক্ষণ হতে পারে। একটি ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণ, ফ্লু, সাধারণ সর্দি, COVID-19, তাপ ক্লান্তি বা এমনকি একটি ম্যালিগন্যান্ট টিউমারের মতো গুরুতর কিছুর মতো শ্বাসযন্ত্রের অসুস্থতা। আপনার জ্বরের কারণ কী হতে পারে তা বলার অপেক্ষা রাখে না, যদি না এটিকে অন্য থেকে আলাদা করার জন্য অন্যান্য লক্ষণ না থাকে। জ্বর হল একটি বিদেশী কণা, ভাইরাস বা এমন কিছুর প্রতি শরীরের প্রতিক্রিয়া যা শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে। এটি একটি চিহ্ন যে আপনার শরীরের সাথে কিছু ঠিক নেই এবং মনোযোগ প্রয়োজন। কিন্তু যতক্ষণ না জ্বর 100°F-এর ওপরে না যায়, তা হতে পারে এবং আপনাকে অবশ্যই এর উৎস শনাক্ত করতে হবে।

3/6

একটি ভাইরাল জ্বর ৩-৫ দিন স্থায়ী হতে পারে

প্রায় সব অসুস্থতার ক্ষেত্রে জ্বর প্রথম লক্ষণ হতে পারে যা শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে। ডেঙ্গু এবং একটি সাধারণ ভাইরাল সংক্রমণ উভয়ই একই কারণ হতে পারে। যাইহোক, সাম্প্রতিক অতীতে ডেঙ্গুর ঘটনা বেড়েছে এবং প্রাথমিক পর্যায়ে এটি সনাক্ত করা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তা বিবেচনা করে, একজনকে অবশ্যই ডেঙ্গু দ্বারা সৃষ্ট জ্বর এবং একটি অনাকাঙ্খিত ভাইরাল রোগের মধ্যে পার্থক্য করতে সক্ষম হতে হবে। যদিও ভাইরাসজনিত জ্বর বাতাসের মাধ্যমে ছড়ায়, সংক্রামিত ব্যক্তির অ্যারোসল ফোঁটা বা দূষিত পৃষ্ঠ স্পর্শ করার কারণে, ডেঙ্গু জ্বর হল মশার কামড়ের (এডিস ইজিপ্টি) ফলাফল। একটি ভাইরাল জ্বর ৩-৫ দিন স্থায়ী হতে পারে, যেখানে ডেঙ্গু 2-7 দিন স্থায়ী হতে পারে এবং সময়মতো চিকিত্সা না করা হলে তা বাড়তে পারে।

4/6

প্রায় সব অসুস্থতার ক্ষেত্রে জ্বর প্রথম লক্ষণ হতে পারে যা শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে

প্রায় সব অসুস্থতার ক্ষেত্রে জ্বর প্রথম লক্ষণ হতে পারে যা শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে। ডেঙ্গু এবং একটি সাধারণ ভাইরাল সংক্রমণ উভয়ই একই কারণ হতে পারে। যাইহোক, সাম্প্রতিক অতীতে ডেঙ্গুর ঘটনা বেড়েছে এবং প্রাথমিক পর্যায়ে এটি সনাক্ত করা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তা বিবেচনা করে, একজনকে অবশ্যই ডেঙ্গু দ্বারা সৃষ্ট জ্বর এবং একটি অনাকাঙ্খিত ভাইরাল রোগের মধ্যে পার্থক্য করতে সক্ষম হতে হবে। যদিও ভাইরাসজনিত জ্বর বাতাসের মাধ্যমে ছড়ায়, সংক্রামিত ব্যক্তির অ্যারোসল ফোঁটা বা দূষিত পৃষ্ঠ স্পর্শ করার কারণে, ডেঙ্গু জ্বর হল মশার কামড়ের (এডিস ইজিপ্টি) ফলাফল। একটি ভাইরাল জ্বর 3-5 দিন স্থায়ী হতে পারে, যেখানে ডেঙ্গু 2-7 দিন স্থায়ী হতে পারে এবং সময়মতো চিকিত্সা না করা হলে তা বাড়তে পারে।

5/6

কম প্লেটলেট গণনা ডেঙ্গুর একটি উল্লেখযোগ্য লক্ষণ হতে পারে

ডেঙ্গু-জনিত জ্বর সনাক্ত করার সর্বোত্তম এবং নিশ্চিত উপায় হল সম্পূর্ণ রক্ত ​​গণনা পরীক্ষা এবং ডেঙ্গু NS1 অ্যান্টিজেন পরীক্ষার জন্য নিজেকে পরীক্ষা করা। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে প্রায় 80 - 90 শতাংশ ডেঙ্গু রোগীর প্লেটলেট কাউন্ট 100,000 এর কম হবে, যেখানে 10 - 20 শতাংশ রোগী গুরুতরভাবে 20,000 বা তার কম মাত্রা দেখতে পাবেন। ভাইরাল সংক্রমণে আক্রান্ত ব্যক্তিরা এই ধরনের জটিলতায় ভোগেন না। যাইহোক, কম রক্তের প্লেটলেট সংখ্যা অন্যান্য অসুস্থতা নির্দেশ করতে পারে। এটির জন্য নিজেকে পরীক্ষা করা ভাল।

6/6

নিরাপদ এবং কার্যকর ডেঙ্গু ভ্যাকসিন তৈরির অনুসন্ধান এখনও চলছে

যেহেতু একটি নিরাপদ এবং কার্যকর ডেঙ্গু ভ্যাকসিন তৈরির অনুসন্ধান এখনও চলছে এবং চলমান রয়েছে, তাই সতর্কতামূলক ব্যবস্থা মেনে চলা এবং প্রতিরোধমূলক প্রোটোকল মেনে চলা মশার কামড় এড়াতে সর্বোত্তম উপায়। ভাল স্বাস্থ্যবিধি অনুশীলন করা ছাড়াও, একজনকে অবশ্যই মনে রাখতে হবে যে দাঁড়িয়ে থাকা জলের উত্সগুলি পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা এবং জলের স্থবিরতা এড়ানো উচিত। পূর্ণ দৈর্ঘ্যের জামাকাপড় পরুন এবং প্রয়োজনে মশা নিরোধক ব্যবহার করুন।