Hilsa Recipe: বাড়িতেই বানিয়ে নিন, পদ্মার ইলিশের সহজ কয়েকটি পদ্ধতি

Sep 24, 2021, 19:03 PM IST
1/6

১০ মিনিটেই বানিয়ে নিলেন ইলিশ ভাপা

Hilsa steamed in 10 minutes

নিজস্ব  প্রতিবেদন: বাঙালি সঙ্গে ইলিশের অটুট সম্পর্ক। বর্ষার দুপুর থেকে জামাইষষ্ঠী সবেতেই বাঙালির পাতে ইলিশ (Hilsa) থাকবেই। সম্প্রতি পুজোর আগেই সীমান্ত পেরিয়ে টন টন রুপোলী শস্য ঢুকতে শুরু করেছে এই রাজ্যে। গত সোমবার বাংলাদেশের (Bangladesh) বাণিজ্য মন্ত্রক কলকাতায় ২০৮০ মেট্রিক টন ইলিশ (Hilsa) পাঠানোর অনুমতি দেয়। সেইমতো ৫২ জন মাছ এক্সপোর্টারের সাহায্যে ৪০ মেট্রিক টন করে মাছ এপার বাংলায় পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তাই ইলিশ কিনকে রীতিমত হুড়োহুড়ি পড়েছে। জিভে জল আনা ইলিশ বাড়িতেই বানিয়ে নিন। ইলিশ মানেই ইলিশ ভাপা, ইলিশ ভাজা, ইলিশ ঝোল, ইলিশ পাতুরি, বরিশালি ইলিশ, বাদশাহী ইলিশ, ইলিশমাছের টক।  কীভাবে বানাবেন জেনে নিন। ইলিশ ভাপা বানাতে প্রয়োজন ইলিশ মাছের। মোটামুটি ৪ জনের জন্য বানাতে ,৩চা চামচ কালো সরষে, ১চা চামচ টক দই, ১চা চামচ পোস্ত, ৪টি কাঁচা লঙ্কা, ১চা চামচ হলুদ গুঁড়ো, স্বাদ মতো নুন আর প্রয়োজন মতো সরষের তেল।  প্রথমে ইলিশ মাছ গুলোকে ধুয়ে নিতে হবে, তারপর মাছ গুলোর মধ্যে নুন হলুদ মাখিয়ে কিছুক্ষণ রাখতে হবে। বাজারের মশলা না নিয়ে শীলে পোস্ত, সরষে, ২টি কাঁচা লঙ্কা ভালো করে বাটতে হবে। একটি পাত্রে ওই বাটা মশলার মধ্যে নুন,হলুদ,টক দই দিয়ে মিশ্রণ করে, কড়াইতে মাছ গুলো সাজিয়ে, ওর ওপর থেকে মশলার মিশ্রণ টি দিয়ে দিতে হবে। তারপর কাঁচা সরষের তেল ওপর দিয়ে ছরিয়ে দিতে হবে। গ্যাস টি মিডিয়াম আচে ঢাকা চাপা দিয়ে ৫ মিনিট রাখার পর ঢাকা খুলে  ২ চামচ সরষের তেল ওপর দিয়ে ছরিয়ে ঢাকা টি আবার বন্ধ করে দিতে হবে। এরপরেই তৈরি বাঙালির প্রিয় রসালো ইলিশ ভাপা।         

2/6

ইলিশ মাছ ভাজার তেল দিয়ে গরম ভাত খেতে ভালোবাসেন সবাই

Everyone loves to eat hot rice with hilsa fish frying oil

ইলিশ ভাজা (Fried Ilish)  খেতে সকলেই পছন্দ করেন। বিশেষত ইলিশ মাছ ভাজার তেল দিয়ে গরম ভাত খেতে ভালোবাসেন সবাই। গরম ভাত কিংবা খিচুড়ির আর তার সঙ্গে যদি হয় ইলিশ ভাজা তাহলে তো কথাই নেই। জিভে জল আসবেই। ছুটির দিনে অতিথি আপ্যায়নে বা পরিবারের প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করতে পারে মচমচে ইলিশ ভাজা।  তবে ইলিশ মাছ ভাজারও কয়েকটি নিয়ম রয়েছে, জেনে নিন সেগুলি কী কী প্রথমে ইলিশ মাছ, হলুদ গুঁড়ো, তেল, কাঁচা লঙ্কা, নুন এইগুলি প্রয়োজন। ইলিশ মাছ (Hilsa) কেটে টুকরো করে ধুয়ে হলুদ-নুন  ভালোভাবে মাখিয়ে ১৫ মিনিট ফ্রিজে নরমাল এ রেখে দিতে হবে। ফ্রিজে ১৫ মিনিট রাখলে মসলাগুলো মাছের গায়ে হালকাভাবে জমে যাবে এবং ভাজতে সুবিধা হবে। ফ্রাইপ্যান এ পরিমাণমতো তেল দিন ডুবোতেলে ভাজবেন না, কিংবা খুব অল্প তেলেও ভাজবেন না । এবার তেল হালকা গরম হলেই মাছ ছেড়ে দিন। বেশি গরম তেলে মাছ (Fried Ilish) ছাড়বেন না তাহলে মাছ পুড়ে যাবে। মাছ দিয়ে একটা ঢাকনা দিয়ে এক-দুই মিনিটের মতো ঢাকা দিয়ে ভাজুন। তাহলে তেল ছিটাবে না আর মাছের ভেতরটাও সেদ্ধ হবে। ভালোভাবে খুন্তি দিয়ে উলট-পালট করে ভেজে মাছগুলো তুলে রাখুন প্লেটে। তারপর পরিবেশন করুন ইলিশ ভাজা (Fried Ilish) ও কাঁচা লঙ্কা দিয়ে।

3/6

বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল কীভাবে বানাবেন?

How to make hilsa fish soup with eggplant?

মাছে ভাতে বাঙালির পাতে দুপুরের লাঞ্চে ইলিশের ঝোল পছন্দের সবার।  এখন প্রতিটি বাঙালি ঘরে অনেকেই এই পদ বানাতে জানেন। কিন্তু কী ফোড়ন দিতে হয় এতে, বেগুনটা কি কাঁচা দিতে হয়, নাকি আগে ভেজে নিতে হবে, এগুলো নিয়ে নানারকম সংশয় থাকে অনেকেরই। বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল চেখে দেখুন তো এক বার। রইল রেসিপি।  ইলিশ মাছ ভাল করে পরিষ্কার করে নিতে হবে। ডিম ভরা ইলিশ হলে সতর্ক হয়ে ধুতে হবে, যাতে ডিমগুলি মাছের বাইরে বেরিয়ে না আসে। এরপর হলুদ গুঁড়ো ও নুন মাখিয়ে অল্প সর্ষের তেলে ভেজে নিতে হবে ইলিশ মাছের টুকরোগুলিকে। এর পর মাছগুলি তুলে রাখতে হবে। অল্প হলুদ ও নুন মাখিয়ে রাখতে হবে আলু ও বেগুনের টুকরোগুলিকেও। মাছ তুলে রেখে কড়াইয়ে লেগে থাকা ওই তেলেই বা প্রয়োজন হলে আরও একটু তেল দিয়ে পাত্রটি অল্প গরম হলে তাতে কালো জিরে ফোড়ন দিতে হবে। তারপর আলু ও বেগুনের টুকরোগুলিকে কড়াইয়ে দিয়ে অল্প সাঁতলে নিতে হবে। মিনিট তিনেক মতো রাখলেই হবে। এরপর ছোট কাপের দু কাপ জল দিয়ে পাত্রটি ঢাকা দিয়ে রেখে দিতে হবে মিনিট ছয় থেকে সাত। এর পর ভাজা মাছগুলিকে ঝোলে দিয়ে কাঁচা লঙ্কা চিরে দিতে হবে। দু চামচ কাঁচা সর্ষের তেল আর অল্প নুন মিশিয়ে ঢাকা দিয়ে মিনিট চারেক মতো রান্না করে নিলেই তৈরি ইলিশ বেগুনের ঝোল।

4/6

জেনে নিন কীভাবে ইলিশ পাতুরি বানাবেন

Learn how to make hilsa paturi

ইলিশ পাতুরি (Ilish Paturi) বাঙালির ইলিশ প্রেমিকদের কাছে আরও একটি সুস্বাদু লোভনীয় পদ।  প্রথমে একটা বাটিতে টক দই, পোস্ত বাটা, সর্ষে বাটা, নুন, হলুদ, কাঁচা লঙ্কা বাটা, নারকেল বাটা আর সর্ষের তেল ভাল করে মেশাতে হবে। ইলিশ মাছের পিসগুলিতে এই মিশ্রনটা ভাল করে মাখাতে হবে এবং অন্তত ১৫ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে। কলাপাতা গুলোকে একটু আগুনের উপর হালকা করে ধরে আগুনের আঁচ লাগিয়ে নিতে হবে। এতে পাতাগুলো সহজে ছিড়ে যাবে না। তারপর কলাপাতায় নিচের দিকে সরষের তেল মাখিয়ে নিতে হবে। একটা কলাপাতার টুকরোতে তেল মাখানো দিকে একটা ইলিশ মাছের পিস রেখে সুতোর সাহায্যে ভাল করে পাতাটা ভাঁজ করে বাঁধতে হবে। এরপর কিছুক্ষণ ঢাকা দিয়ে গরম তাওয়ায় রাখলেই তৈরি সকলের পছন্দের ইলিশ পাতুরি (Ilish Paturi)।   

5/6

ইলিশে বরিশালের 'তড়কা' বানিয়ে নিন বাড়িতেই

To make Barisal Hilsa, first heat the oil in a pan and add a little salt to the fish

বাংলাদেশের সঙ্গে ইলিশের সম্পর্ক নিবিড়। বলার অপেক্ষা রাখে না বাংলাদেশের ইলিশের ভিন্ন রেসিপি বাঙালির সকলের প্রিয়। বড়িশালের ইলিশ মাছের বিশেষ পদের স্বাদ পেতে পারেন আপনার বাড়িতেই। কীভাবে জেনে নিন। ইলিশে বরিশালের 'তড়কা', স্বাদে ভোলাবে বরিশালি ইলিশ জিরে, শুকনোলঙ্কা, পোস্তবাটা আর টকদই দিয়ে তৈরি এই রেসিপির স্বাদ এক্কেবারে স্বকীয়। বরিশালি ইলিশ জিরে, শুকনোলঙ্কা, পোস্তবাটা আর টকদই দিয়ে বানিয়ে নিন এই পদ।

6/6

বাদশাহী ইলিশ তৈরি করতে প্রথমে কড়াইতে তেল গরম করে মাছগুলো একটু নুন মাখিয়ে সতলে তুলে নিতে হবে

বাদশাহী ইলিশ (Badsahi Ilish) তৈরি করতে প্রথমে কড়াইতে তেল গরম করে মাছগুলো একটু নুন মাখিয়ে সতলে তুলে নিতে হবে।  এবার ওই তেল এর মধ্যে সেদ্ধ প্যায়াজ বাটা দিয়ে ভালো করে কষাতে হবে।  এবার ওর মধ্যে কাজুবাটা ও দুধে ভেজানো খোয়া দিয়ে ভালো করে মিক্স করতে হবে।  তারপর একটু জল দিয়ে স্বাদমতো নুন আর চেরা কাঁচালঙ্কা দিতে হবে।  এবার মাছগুলো দিয়ে গ্যাস সিম করে ঢাকা দিয়ে তিন চার মিনিটের মত রান্না হতে দিতে হবে। এবার ঢাকা খুলে ফ্রেশ ক্রিম দিয়ে দুই মিনিট মতো রেখে নামালেই তৈরি এই রেসিপি।