Vegetables Price Hike: আনাজের আগুনে হাত পুড়ছে মধ্যবিত্তের! আলু প্রতি কেজি ৪০, ঢেঁড়স ৬০, বেগুন ১২০...

Vegetables Price Hike Before Durga Puja: পুজোর আগেই সবজির দাম তুঙ্গে। এমনিতেই আনাজপত্রের দাম গত কয়েকমাস ধরে কমছে না। পুজোর আগে কি আর কমবে?

| Sep 21, 2024, 13:01 PM IST

অয়ন ঘোষাল: পুজোর আগেই সবজির দাম তুঙ্গে। এমনিতেই আনাজপত্রের দাম গত কয়েকমাস ধরে কমছে না। এর উপর এখন ফের বাজারের দাম তুঙ্গে। একটা বড় কারণ নিশ্চয়ই বন্যা। জলে ভেসে গেছে সবজিক্ষেত, জমিজমা। মালপত্র আসা থমকে গিয়েছে। তাতে স্বাভাবিক ভাবেই দাম বাড়ছে।

1/6

মানিকতলা বাজার

উদাহরণস্বরূপ মানিকতলা বাজারের সবজির দামপত্রের দিকে একবার তাকানো যাক। (তথ্য : অয়ন ঘোষাল) 

2/6

১৫ সেপ্টেম্বরের দাম

১৫ সেপ্টেম্বরের দাম হল চন্দ্রমুখী আলু-- ৪০ টকা প্রতি কিলোগ্রাম, জ্যোতি আলু-- ৩২ টাকা প্রতি কেজি, পিঁয়াজ-- ৭৫ টাকা প্রতি কেজি। (তথ্য : অয়ন ঘোষাল) 

3/6

দামের ওঠা-নামা

দাম অবশ্য ওই সময়ের আগে-পরে মোটামুটি এরকম ছিল-- পিঁয়াজ ৪৫ থেকে ৫০ টাকা প্রতি কেজি, চন্দ্রমুখী আলু ৩৫ টাকা প্রতি কেজি, জ্যোতি আলু ২৮ থেকে ৩০ প্রতি কেজি। (তথ্য : অয়ন ঘোষাল) 

4/6

উপরের দিকে

এখন ব্যাপারটা মোটামুটি একটা স্থিতিতে এসেছে। তবে সেটা উপরের দিকেই এসে থেমেছে। এখন যে কোনও আনাজের গড় দাম ৬০ টাকা (তথ্য : অয়ন ঘোষাল) 

5/6

৪৫ থেকে ৮০!

যেমন, দাম বেড়েছে উচ্ছের। ছিল ৫০ টাকা প্রতি কেজি, বেড়ে হয়েছে ৬০ টাকা প্রতি কেজি। ঢেঁড়স ছিল ৪৫, বেড়ে হয়েছে ৬০; পটল ছিল ৫০, বেড়ে হয়েছে ৬০; শসা ছিল ৫০, বেড়ে হয়েছে ৬০! টম্যাটো আবার ছিল ৬০, সেটা বেড়ে হয়েছে ৮০! (তথ্য : অয়ন ঘোষাল) 

6/6

বেগুন আগুন

কয়েকমাস আগেই ত্রাস সৃষ্টি করা বেগুনের দাম? সেটা এখনও সত্যিই আগুন। বেগুন ছিল ৮০, বেড়ে হয়েছে ১২০! পুজোর সময়ে বাঙালির খাওয়া-দাওয়া কি তবে ডকে উঠল? (তথ্য : অয়ন ঘোষাল)