শুধু জ্বর নয়, কী কী উপসর্গ হলে করোনা পরীক্ষা করাবেন? জানালেন বিজ্ঞানীরা

| Aug 16, 2020, 14:39 PM IST
1/6

জ্বর জ্বর ভাব বা সর্দি-কাশি হলেই আজকাল করোনার আতঙ্ক গ্রাস করছে হাজার হাজার সাধারণ মানুষকে। কখন করোনা পরীক্ষা করানো জরুরি আর কখন শুধুমাত্র সাবধানতায় সুস্থ হয়ে ওঠা সম্ভব—এ নিয়ে ধন্দ রয়েছে অসংখ্য মানুষের মনে।

2/6

কী করে বুঝবেন কোন উপসর্গ করোনার আর কোনটা সাধারণ জ্বর, সর্দি-কাশি? কোন কোন উপসর্গ দেখলে করোনা পরীক্ষা করানো জরুরি? সম্প্রতি এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে পর্যায়ক্রমে করোনা উপসর্গের তালিকা প্রকাশ করলেন একদল বিজ্ঞানী।

3/6

সম্প্রতি ফ্রন্টনিয়ার্সের ‘পাবলিক হেলথ’ (Frontiers in Public Health)-এ প্রকাশিত একটি প্রতিবেদনে সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের (University of Southern California) একদল গবেষক জানান, জ্বর, সর্দি-কাশি মানেই যে করোনা হয়েছে, এমনটা ভেবে নেওয়ার কোনও কারণ নেই।

4/6

তাঁরা কতগুলি উপসর্গ পর্যায়ক্রমে সাজিয়ে দিয়েছেন। এই সমস্যাগুলি যদি টানা চলতে থাকে তাহলেই করোনা পরীক্ষা করানো জরুরি। আসুন করোনার ওই উপসর্গগুলি ও সেগুলির ক্রম পর্যায় সম্পর্কে জেনে নেওয়া যাক...

5/6

6/6

করোনা সংক্রমণের প্রথম উপসর্গ শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেয়ে জ্বর আসা। এর পর জ্বরের সঙ্গে শুকনো কাশি বা সর্দি। কাশি অনবরত চলতেই থাকবে। এর পর সারা শরীরে, বিভিন্ন পেশিতে ব্যথা শুরু হবে। এর পর ঝিমুনি বা দুর্বলতা, বমি বমি ভাব দেখা দেবে। শুরু হবে হজমের সমস্যাও। পেট খারাপও হতে পারে রোগীর। এই উপসর্গগুলি লক্ষ্য করলে করোনা পরীক্ষা করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।