Health News: ব্রেন স্ট্রোকের এই লক্ষণগুলি মোটেই হালকাভাবে নেবেন না, মাথায় রাখুন তিনটি গুরুত্বপূর্ণ বিষয়

জেনে নিন চিকিৎসকদের পরামর্শ

Oct 17, 2021, 16:47 PM IST

কমবয়সীদের মধ্যে বাড়ছে ব্রেন স্ট্রোকের ঝুঁকি। সহজ কয়েকটি নিয়ম মেনে চললেই প্রতিরোধ সম্ভব।

1/6

ব্যস্ত জীবনে রোগের প্রকোপ

Diseases in Busy Lifestyle

নিজস্ব প্রতিবেদন: ব্যস্ত লাইফস্টাইলে অজান্তেই দেহে বাসা বাঁধছে বিভিন্ন মারণরোগ। অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, শরীরচর্চা অনভ্যাসের ফলে দিন দিন বেড়ে চলেছে রোগের প্রকোপ। তেমনই কমবয়সীদের মধ্যে সম্প্রতি দেখা দিচ্ছে ব্রেন স্ট্রোকের মতো গুরুতর সমস্যা। কোন কোন বিষয়ে অবিলম্বে সতর্ক হবেন?জেনে নিন বিশদে। 

2/6

কেন হয় ব্রেন স্ট্রোক?

Why does Brain stroke happen?

ব্রেনের বিভিন্ন অংশে রক্ত সঞ্চালন ঠিক মতো না হলে ব্রেন স্ট্রোক ঘটে। ব্রেনের টিস্যুতে সঠিকভাবে অক্সিজেন ও পুষ্টি না পৌঁছনোর ফলেও এটি হয়। রোজকার ব্যস্ত জীবনে মূলত তিনটি বিষয় মাথায় রাখলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি প্রতিরোধ করা সম্ভব।

3/6

দরকার ঘুম

Sleep is necessary

ব্রেন স্ট্রোকের ঝুঁকি কমাতে সবার আগে প্রয়োজন পর্যাপ্ত ঘুম। শুধু তাই নয়, রাতে সময় মেনে ঘুমোনো ও নিয়মিত সকালে ওঠা অভ্যাস করা একান্ত প্রয়োজন। প্রাপ্তবয়স্কদের কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমোনোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। এর ফলে শরীরে নানান উপকার হয়। কর্মব্যস্ত জীবনে আজকাল অনেকেই সময়ে ঘুমোন না। রোজ ঘুমের ব্যাঘাত ঘটলেই ব্রেন স্ট্রোক অনিবার্য।

4/6

ধূমপানে ঝুঁকি

smoking and alcohol increases risk for brain stroke

কম ঘুমের পাশাপাশি বিড়ি-সিগারেট ও অন্যান্য তামাক জাতীয় দ্রব্য়ের সেবনের ফলে স্ট্রোকের সম্ভাবনা বাড়ে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে নিয়মিত ধূমপান ব্রেন স্ট্রোকের সম্ভাবনা প্রায় দ্বিগুণ করে দেয়। একইসঙ্গে অ্যালকোহলের সেবনের ফলেও স্ট্রোকের ঝুঁকি বাড়ে। শুধু তাই নয়, রোজ দু'বারের বেশি অ্যালকোহল সেবন করলে রক্তচাপও হু হু করে বাড়তে থাকে। যার ফলে বলাই বাহুল্য ব্রেন স্ট্রোকের ঝুঁকিও মারাত্মকভাবে বেড়ে যায়। 

5/6

শরীরচর্চায় অনীহা

Unwillingness for Work-out

উপরোক্ত বিষয়গুলির পাশাপাশি ব্রেন স্ট্রোকের অন্যতম কারণ হল শরীরচর্চা না করা। ইয়ং জেনারেশনের ক্ষেত্রে এই উদাসীনতা ভীষণভাবে লক্ষণীয়। নিয়মিত ব্যায়ামের ফলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমানো যায়। শুধু তাই নয়, এর ফলে ব্রেনে রক্তের সঞ্চালনও সঠিকভাবে ঘটে। শরীরচর্চার অভাবে দেহের ওজন বাড়ে। যার ফলে ব্রেন স্ট্রোকের ঝুঁকিও বেড়ে চলে। 

6/6

ব্রেন স্ট্রোকের এই লক্ষণগুলি থেকে সতর্ক হোন

Dont Take these symptoms of Brain Stroke lightly

কীভাবে বুঝবেন শরীরে ব্রেন স্ট্রোকের ঝুঁকি বাড়ছে কি না? এই লক্ষণগুলি দেখলে অবশ্যই সতর্ক হোন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। ব্রেন স্ট্রোকের লক্ষণগুলি হল: কথা বুঝতে না পারা, কথা বলতে অসুবিধা হওয়া, শরীরে ক্লান্তি ও ঘুম ঘুম ভাব, মনসংযোগ হারিয়ে ফেলা, ধীরে ধীরে দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়া, হাতে পায়ে অসাড় অবস্থা অনুভব করতে পারেন।