Modi: 'ঔরঙ্গজেবের বিরুদ্ধে গুরু তেগ বাহাদুরের সাহস সন্ত্রাস ও ধর্মীয় উন্মাদনার বিরুদ্ধে লড়াইয়ের শিক্ষা দেয়'

Dec 25, 2021, 18:24 PM IST
1/5

একতার যে বাণী শিখ গুরুরা প্রচার করেছিলেনতা আমাদের দেশের একতাকে জোরদার করেছে, এই দেশ নিরাপদ রয়েছে। গুরু পরবে কচ্ছের এক গুরুদ্বারের অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে এভাবেই শিখ গুরুদের স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

2/5

প্রধানমন্ত্রী তাঁর ভার্চুয়াল ভাষণে বলেন, 'দেশের গুরুদের অবদান শুধু আমাদের সমাজ ও আধ্য়াত্মিকতার উপরেই পড়েনি। শিখ গুরুদের প্রভাব আমাদের আত্মায়। তাই আমাদের দেশ আজও নিরাপদ। গুরু নানক দেবজি শুধু আমাদের দেশের বোধকে জাগ্রতই রাখেনি বরং আমাদের দেশকে নিরাপদ রাখার পথকে প্রশস্ত করেছে।'

3/5

শিখ গুরুদের অবদানের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ঔরঙ্গজেবের বিরুদ্ধে গুরু তেগবাহাদুরের সাহস আমাদের ধর্মীয় উন্মাদনা ও সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে অনুপ্রেরণা দেয়।  

4/5

গুরু গোবিন্দ সিং সম্পর্কে মোদী বলেন, দশম গুরু গুরু গোবিন্দ সিং সাহেবও ত্য়াগের অনুপম উদাহরণ। তাঁকে যেভাবে দেশের মানুষ 'হিন্দ কা চাদর' বলে অভিহিত করেছে তাতে প্রমাণিত হয় ভারতবাসী কীভাবে শিখ ঐতিহ্যের প্রতি শ্রদ্ধাশীল।

5/5

এদিন তাঁর ভাষণে করতারপুর করিডোরের কথাও টেনে আনেন প্রধানমন্ত্রী। বলেন, ২০১৯ সালে সালে ওই করিডোরের কাজ শেষ করে কেন্দ্র। তার পর থেকে খুব সহজেই করতারপর সাহিবে যেতে পারছেন।