Great Barrier Reef: এবার শুক্রাণু ডিম্বাণু নিঃসরণ করতে শুরু করেছে মৃতপ্রায় এই প্রাণী!

| Nov 26, 2021, 16:07 PM IST
1/7

গ্রেট বেরিয়ার রিফ

The Great Barrier Reef

বিশ্ব জুড়ে প্রকৃতি-পরিবেশের ক্ষতি হয়ে চলেছে বহুদিন ধরেই। সেই ক্ষতির বাইরে নয় অস্ট্রেলিয়ার গ্রেট বেরিয়ার রিফও। কিন্তু সম্প্রতি জীববিদ্যা বিশেষজ্ঞ ও পরিবেশবিজ্ঞানীদের মুখে হাসি ফুটেছে। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে অবস্থিত এই গ্রেট বেরিয়ার রিফ। দেখা গিয়েছে, সেখানে প্রবালেরা এবার প্রাণ পেয়েছে, তারা স্পার্ম ও এগ উৎপাদন করছে। ২,৩০০ কিলোমিটার জুড়ে প্রসারিত এই এই এলাকায় ৩,০০০-এরও বেশি রিফ রয়েছে।

2/7

কোরাল ইকোসিস্টেম

coral ecosystem

প্রসঙ্গত, দেশবিদেশের বহু পর্যটক এখানে বেড়াতে আসেন। এখানকার এই কোরাল ইকোসিস্টেম ঘিরে এক ব্যাপক ট্যুরিজম গড়ে উঠেছে। হাজার হাজার মানুষের এখানে কর্মসংস্থান হয়।

3/7

উষ্ণ প্রবাহের জেরে

due to heat wave

পরিবেশ দূষণের প্রভাবে প্রবালের জন্ম স্থগিত হয়ে পড়েছিল। উষ্ণ প্রবাহের জেরে তারা বিবর্ণ হয়ে পড়ছিল। 'অস্ট্রেলিয়ান মেরিন বায়োলজিস্ট' গ্যারেথ ফিলিপসের মতে,  এর চেয়ে আনন্দের খবর আর কী হতে পারে!  

4/7

আঠারো বছর পরে

after 18 yrs

প্রবালের ইকোলজিক্যাল ফাংশন বন্ধ হয়ে গিয়েছিল। তবে এখন তা আবার সজাগ হয়েছে। ১৮ মাসের পরে এই কোরাল রিফে আবার প্রাণের স্পন্দন পাওয়া গিয়েছে।  

5/7

জেমস কুক ইউনিভার্সিটি

James Cook Universit

কুইন্সল্যান্ডের জেমস কুক ইউনিভার্সিটি এ বিষয়ে একটি সমীক্ষা পেশ করেছে। সেখানে তারা জানিয়েছে, ১৯৯৮ সাল থেকেই ক্ষতিগ্রস্ত হতে শুরু করেছে এই রিফ। অবস্থা এতদূর খারাপ হয়ে গিয়েছিল যে, প্রায় ৯৮ শতাংশ প্রবাল নষ্ট হতে বসেছিল। ১০১৬, ২০১৭, ২০২০ সালে সব চেয়ে বেশি ক্ষতি হয়েছিল।

6/7

ক্ষতিগ্রস্ত

destroyed

শুধু যে তাপপ্রবাহ তা নয়, সাইক্লোনের জন্যও প্রবালপ্রাচীরের বিপুল ক্ষতি হয়েছে। ক্ষতি হয়েছে অন্য সামুদ্রিক প্রাণীর জন্যও। এক ধরনের স্টারফিশ প্রবাল খেয়ে নেয়।   

7/7

বিপন্ন

Endangered

আসলে গত জুনেই এই প্রবাল প্রাচীরকে 'বিপন্ন' তালিকাভুক্ত করা কথা বলেছিল ইউনেসকো। কিন্তু তারপর এই পটবদল খুবই আশাব্যঞ্জক।