খুচরো ব্যবসায়ীদের বাঁচাতে ফ্লিপকার্ট, অ্যামাজনের লাগাম টানাল কেন্দ্র

Dec 26, 2018, 23:52 PM IST
1/8

ই-কমার্স সাইটগুলিতে প্রচুর ছাড় দেওয়ার কারণে লোকসান হচ্ছে, এমনটাই অভিযোগ করে আসছেন খুচরো ব্যবসায়ীরা। সে কারণে ই-কমার্স সাইটগুলির ব্যবসায় রাশ টানল কেন্দ্রীয় সরকার।

2/8

অ্যামাজন ও ফ্লিপকার্টের মতো ই-কমার্স সাইটগুলির বিক্রয়পদ্ধতির নীতি আরও কঠিন করল কেন্দ্র। বলা হয়েছে, যে সংস্থার পণ্যে তাদের অংশীদারিত্ব রয়েছে, সেগুলি সাইটে ২৫ শতাংশের বেশি বেচতে পারবে না তারা। 

3/8

পরিবহণ, গুদাম, বিজ্ঞাপনের ইত্যাদি ক্ষেত্রে নিজস্ব পণ্যের সঙ্গে অন্য পণ্যের বৈষম্য করতে পারবে না ই-কমার্স সাইটগুলি। ফলে এক্সক্লুসিভ সেলও বন্ধ হতে চলেছে। কারণ কোনও পণ্য এক্সক্লুসিভ বিক্রি করতে পারবে না ই-কমার্স সাইটগুলি।  

4/8

বিভিন্ন সময়ে গ্রাহকদের প্রচুর ছাড় দেয় ই-কমার্স সাইটগুলি। এবার ক্যাশব্যাকের ক্ষেত্রে গ্রাহকদের সঙ্গে পক্ষপাতদুষ্ট আচরণ করতে পারবে না। 

5/8

সরকারি নীতি মেনে চলছে, তা নিরীক্ষা করাতে হবে। প্রতিবছর ২০ সেপ্টেম্বরের মধ্যে আরবিআইয়ের কাছে জমা দিতে হবে নিরীক্ষকের রিপোর্ট। 

6/8

সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে স্ন্যাপডিলের সিইও কুণাল বহেলের দাবি, এর ফলে বাজার আরও উন্মুক্ত ও স্বাধীন হবে। ছোট ব্যবসায়ীরাও ই-কমার্সের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পাবেন।      

7/8

অ্যামাজন ইন্ডিয়ার মুখপাত্র জানিয়েছেন, নির্দেশিকাটি খতিয়ে দেখছে সংস্থা। 

8/8

২০১৯ সালের ১ ফেব্রুয়ারি থেকে পরিবর্তন কার্যকর হবে নতুন নির্দেশিকা। ব্যবসায়িক সংস্থা CAIT-এর দাবি, প্রচুর ছাড় এবার অতীত হতে চলেছে।