শেষ ভাল যাঁর...! জীবনের শেষ ম্যাচে মাথা উঁচু করেই মাঠ ছাড়লেন গম্ভীর

| Dec 08, 2018, 17:04 PM IST
1/6

শেষ ম্যাচেও নায়ক গম্ভীর

1

জীবনের শেষ ম্যাচ। তাই প্রচণ্ড আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন তিনি। কিন্তু একবারের জন্যও সেই আবেগ তাঁর খেলায় প্রভাব ফেলতে পারেনি। একবারের জন্য গৌতম গম্ভীরকে টলমল দেখা যায়নি। একইরকমভাবে ইস্পাতকঠিন থেকে ব্যাটিং করে গেলেন দিল্লির ব্যাটসম্যান। 

2/6

শেষ ম্যাচেও নায়ক গম্ভীর

2

১৫ বছরের ক্রিকেট কেরিয়ারে ইতি টানলেন গম্ভীর। ৫৮টি টেস্ট, ১৪৭টি একদিনের ম্যাচ ও ৩৭টি টি-২০ খেলার পর। দিল্লির হয়ে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে খেলতে নেমেছিলেন গম্ভীর। রনজির এই ম্যাচে নামার আগেই অবশ্য জানিয়ে রেখেছিলেন অবসরের সিদ্ধান্তের কথা। 

3/6

শেষ ম্যাচেও নায়ক গম্ভীর

3

ফিরোজ শাহ কোটলায় গম্ভীরের কেরিয়ারের শেষ ম্যাচ ঘিরে আলাদারকম আবেগ, উত্তেজনা, উত্সাহ ছিল। শুক্রবার ৯২ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছিলেন গম্ভীর। শতরান করবেন গৌতি, এমনই প্রার্থনা করেছিলেন গম্ভীর অনুরাগীরা। 

4/6

শেষ ম্যাচেও নায়ক গম্ভীর

4

গম্ভীর-ভক্তদের ্সেই প্রার্থনা কাজে এল। প্রথম শ্রেণীর ক্রিকেটে ৪৩তম সেঞ্চুরি করে ফেললেন গম্ভীর। জীবনের শেষ ম্যাচেও মাথা উঁচু করেই মাঠ ছাড়লেন তিনি। সেইসঙ্গে নির্বাচকদের জন্য রেখে গেলেন প্রশ্ন। তিনি ফুরিয়ে যাননি। ভারতীয় ক্রিকেটকে আরও অনেক কিছু দিতে পারতেন। সেটাই যেন বুঝিয়ে গেলেন গৌতি। 

5/6

শেষ ম্যাচেও নায়ক গম্ভীর

5

সেঞ্চুরির পর কোটলার গ্যালারিেত উপস্থিত প্রায় প্রতিটা দর্শক উঠে দাঁড়িয়ে হাততালি দিয়ে তাঁকে কুর্ণিশ জানান এদিন। ১৮৫ বলে ১১২ রান করলেন গম্ভীর। 

6/6

শেষ ম্যাচেও নায়ক গম্ভীর

6

গত মঙ্গলবার আবেগঘন ভিডিও পোস্ট করে অবসরের কথা ঘোষণা করেছিলেন গৌতি। ২০১২-১৩ মরশুম থেকেই আন্তর্জাতিক ক্রিকেট সার্কিটের বাইরে চলে গিয়েছিলেন তিনি। তার পর এক-আধবার ফিরে আসার চেষ্টা করেন। কিন্তু স্থায়ী জায়গা পাননি।