'সিদ্ধিদাতা' গণেশের পুজো করলে কী হয়? গণেশ কি সত্যিই বিঘ্নবিনাশক? নাকি...

Ganesh Chaturthi 2023: গণেশ নিয়ে তত্ত্বের শেষ নেই। কোনও পুরাণ বলে, পার্বতীর দেহের ময়লা থেকে গণেশের জন্ম। কোনও তাত্ত্বিক জানান, গণেশ আদৌ আর্যদেবতা নন, পরবর্তী সময়ে তাঁর আর্যীকরণ ঘটানো হয়। তিনি আসলে জনগণের প্রতিনিধিস্থানীয় অনার্য জনগোষ্ঠীর মুখ ছিলেন।

| Sep 19, 2023, 13:29 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গণেশ নিয়ে তত্ত্বের শেষ নেই। কোনও পুরাণ বলে, পার্বতীর দেহের ময়লা থেকে গণেশের জন্ম। কোনও তাত্ত্বিক জানান, গণেশ আদৌ আর্যদেবতা নন, পরবর্তী সময়ে তাঁর আর্যীকরণ ঘটানো হয়। তিনি আসলে জনগণের প্রতিনিধিস্থানীয় অনার্য জনগোষ্ঠীর মুখ ছিলেন, পরবর্তী সময়ে তিনি যে শুধু দেবতা হিসেবে স্বীকৃত হলেন তা-ই নয়, তিনি উচ্চকোটীর দেবতার বর্গভুক্ত হলেন।

1/7

ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী

বলা যেদিন গণেশের জন্ম হয়েছিল, সেই দিনটি ছিল ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী। সেজন্য দিনটিকে গণেশ চতুর্থী ও বিনায়ক চতুর্থী নামকরণ করা হয়েছে। শিব পুরাণে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের চতুর্থীকে গণেশের জন্মদিন হিসেবে বর্ণনা করা হয়েছে। সেখানে পুরাণের মতানুযায়ী, এই গণেশাবতারের আবির্ভাব ঘটেছিল ভাদ্রপদ শুক্লা চতুর্থীতে।

2/7

সিদ্ধিদাতা

কী হয় গণেশপুজো করলে? ভক্তজনের বিশ্বাস, গণেশের পুজো করলে ঘরে-ঘরে সুখ-সমৃদ্ধি ও বৃদ্ধি পায়। গণেশকে সিদ্ধিদাতা বলা হয়।   

3/7

সত্যিই বিঘ্নবিনাশক?

গণেশ কি সত্যিই বিঘ্নবিনাশক? এ নিয়ে নানা মতভেদ রয়েছে। কেননা, গণেশের আর এক নাম 'বিঘ্নরাজ'ও! যিনি বিঘ্নরাজ তিনি বিঘ্নবিনাশক হন কী করে?

4/7

ভোজনপ্রিয় গজানন

বলা হয়, গজানন ভোজনপ্রিয়। তাঁর এই ভোজনপ্রিয়তার কারণেই তাঁর পুজোর ভোগে বেশ অভিনবত্ব লক্ষ করা যায়।  মোদক গণেশের খুবই প্রিয়, তাই গণেশ চতুর্থীতে তাঁকে মোদক দেওয়া হয়।

5/7

গণেশোৎসব

দশদিনব্যাপী গণেশোৎসব চলে। বিশেষ জাঁকজমক মহারাষ্ট্রে। এছাড়াও দেশের অন্যান্য রাজ্যেও আড়ম্বরের সঙ্গে এ পুজো হয়।  

6/7

দশদিনব্যাপী

দশদিনব্যাপী গণেশোৎসবের সমাপ্তি হয় অনন্ত চতুর্দশীর দিন। 

7/7

ভারতের অন্যতম ধর্মীয় উৎসব

গণেশপুজো এখন গোটা ভারতের অন্যতম বড় আকারের ধর্মীয় উৎসবে পরিণত।