Ganesh Chaturthi: গণেশের অষ্ট অবতার সম্বন্ধে জানেন তো? গণেশ চতুর্থীর দিনে জানা অতি আবশ্যক...

Ganesh Chaturthi: এদিন তাই মর্ত্যের গণেশভক্তেরা উল্লসিত হন, আনন্দ করেন, নতুন পোশাক পরেন, মিষ্টি খান। গণেশের এই আগমন একটা উৎসবের চেহারা পায়।

| Aug 31, 2022, 15:15 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  গণেশ চতুর্থীর নানা ব্যাখ্যা। কেউ বলেন এটি গণেশের জন্মতিথি, কেউ বলেন, কৈলাস থেকে এদিনই তিনি মা দুর্গার সঙ্গে মর্ত্যের জন্য যাত্রা করেন। এদিন তাই মর্ত্যের গণেশভক্তেরা উল্লসিত হন, আনন্দ করেন, নতুন পোশাক পরেন, মিষ্টি খান। গণেশের এই আগমন একটা উৎসবের চেহারা পায়। 

1/8

বক্রতুণ্ড

ভগবান গণেশের প্রথম অবতার। ত্রিলোক একদা মৎসর নামক দৈত্যের প্রতাপে অস্থির ছিল। গণেশ এই অবতারে সেই দৈত্যকে ধ্বংস করে শান্তি ফিরিয়ে এনেছিলেন।  

2/8

একদন্ত

'এক' মানে মায়া, 'দন্ত' মানে সত্য। একদন্ত-এর অর্থ তাই হল সর্বোত্তম সত্য়।

3/8

মহোদর

এটি গণেশের তৃতীয় অবতার। এই অবতারে তিনি ক্ষমার প্রতিমূর্তি। পুরাণমতে, একদা ভ্রমের দৈত্যের মুখোমুখি হয়েছিলেন গণেশ, কিন্তু তিনি তাঁকে কোনও শান্তি দেন না, বরং তাঁর সমস্ত অতীত অপরাধ ক্ষমা করে দেন। 

4/8

গজানন

হাতি বা গজের মতো আনন যাঁর তিনিই গজানন। এই অবতারে গণেশ লোভকে দমন করেন। লোভে পাপ, পাপে মৃত্যু-- অতঅব পাপ থেকে মুক্ত করেন বিশ্বকে।

5/8

লম্বোদর

এই অবতারে গণেশ ক্রোধাসুরকে বধ করেন। এই অবতাররূপের বার্তা তাই ক্রোধ দমন। 

6/8

বিকট

বহু দেবদেবীর বহু প্রার্থনার শেষে গণেশকে এই অবতারে আবির্ভূত হতে দেখা যায়। এই রূপে গণেশ কামাসুরের হাত থেকে তাঁদের রক্ষা করেন। 

7/8

বিঘ্নরাজ

ভগবান গণেশের অতি জনপ্রিয় রূপ এটি। সমস্ত বাধা দূর করেন ভগবান গণেশ। এজন্যই তিনি সিদ্ধিদাতা।

8/8

ধুম্রবাণ

আমাদের মনের ভিতরে যে অহংকারাসুর আছে তাকে নিয়ন্ত্রণ করার জন্যই গণেশের এই অবতারে প্রকাশ।