Fish Bone : গলায় আটকে মাছের কাঁটা? দ্রুত সরাতে কী করবেন?

Jul 28, 2022, 16:27 PM IST
1/7

মাছের কাঁটা

বাঙালি মাছ খাবে না তাও কি হয়? আর মাছ খেতে গিয়ে গলায় কাঁটা আটকেছে, এমনটা কখনও না কখনও সবার সঙ্গেই হয়েছে। বিশেষ করে ইলিশ, চিতল কিংবা কই, এই সব মাছে কাঁটা বেশি থাকায় সেগুলো খাওয়ার সময় যতই সচেতন থাকুন না কেন, হঠাৎ গলায় কাঁটা আটকে যেতেই পারে। অনেকেই কাঁটার ভয়ে মাছ খাওয়া এড়িয়ে চলেন।

2/7

মাছের কাঁটা সরাতে

অন্যদিকে যাঁরা হাল ছাড়েন না তাঁরা মাছ খেতে খেতেও কাঁটা বাছতে অভ্যস্ত হয়ে যান। তবে তারপরেও অনেকসময় বেকায়দায় গলায় মাছের কাঁটা ফুটে যায় বৈকি। সেক্ষেত্রে দ্রুত স্বস্তি পেতে কী করবেন জেনে নিন...

3/7

শুকনো ভাতও উপকারী

মাছের কাটা গলা থেকে নামানোর জন্য শুকনো ভাতের ব্যবহার সম্পর্কে কমবেশি সবারই জানা আছে। এক্ষেত্রে শুকনো ভাত সামান্য চটকে নিয়ে দলা পাকিয়ে সেটা না চিবিয়ে গিলে ফেলুন। একবারে না হলে বেশ কয়েকবার চেষ্টা করুন, কাঁটা চলে যাবে। তবে বেশ বড় দলা মুখে নিবেন না এতে গলায় আটকে শ্বাস বন্ধ হয়ে যেতে পারে।

4/7

পাকা কলার সাহায্য নিন

গলার কাঁটা সরাতে পাকা কলার সাহায্য নিতে পারেন। সেক্ষেত্রে একটি পাকা কলা মুখে বেশি করে নিয়ে হালকা চিবিয়ে গিলে ফেলুন। এতেও উপকার মিলতে পারে।

5/7

পাউরুটির সাহায্য নিন

আরও এক উপায়ে মাছের কাঁটা নামানো যায়। আর তা হলো পাউরুটি সামান্য জলে ভিজিয়ে গিলে নিন। পাউরুটির সঙ্গে কাঁটাও চলে যাবে।

6/7

মার্শমেলো খান

মার্শমেলো খেয়েছেন নিশ্চয়ই! একটি বড় মার্শমেলো মুখে নিয়ে কিছুক্ষণ রেখে দিন, সেটি লালা মিশ্রিত হয়ে নরম হয়ে গেল গিলে ফেলুন। মার্শমেলোর চটচটে চিনি কাঁটাকে সরিয়ে দেবে।

7/7

আপেল সিডার ভিনেগার খান

আপেল সিডার ভিনেগার জলে মিশিয়ে সারা দিন বেশ কয়েকবার করে পান করুন। ভিনেগারের অম্লতা কাঁটা নরম করে দিতে পারে।