F5IFF'24: প্রথমবার ন্যাশনাল লাইব্রেরিতে ফিল্ম ফেস্টিভ্যাল, উদ্বোধনে মুনমুন-তনুশ্রী

Fest5: প্রথমবারের মতো ন্যাশনাল লাইব্রেরি প্রেক্ষাগৃহে আয়োজিত করা হল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১৩৯টি দেশ থেকে ১৫০টিরও বেশি চলচ্চিত্রের আবেদন পেয়ে অভিভূত উদ্যোক্তারা। ফেস্টিভ্যালে দেখানো হবে ১২টি ফিল্ম। 

| Aug 03, 2024, 21:12 PM IST
1/7

চলচ্চিত্র উত্‍সব...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুরু হল ফেস্ট5, ভারতের ন্যাশনাল লাইব্রেরি এবং পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের  সহযোগিতায়, প্রথমবারের মতো আয়োজিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, যা আয়োজন করা হয়েছে  ভারতের মর্যাদাপূর্ণ ন্যাশনাল লাইব্রেরি প্রেক্ষাগৃহে । চলবে ৪ অগাস্ট পর্যন্ত।   

2/7

চলচ্চিত্র উত্‍সব...

এই নিউ এজ ছবির আয়োজন  ন্যাশনাল লাইব্রেরীর ১৮৮ বছরের ইতিহাসে এই প্রথমবার। F5IFF’24-এ ১৩৯টি দেশ থেকে ১৫০টিরও বেশি চলচ্চিত্রের আবেদন পেয়ে অভিভূত উদ্যোক্তারা। ফেস্টিভ্যালে দেখানো হবে ১২টি ফিল্ম।   

3/7

চলচ্চিত্র উত্‍সব...

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুনমুন সেন, তনুশ্রী চক্রবর্তী, কল্যাণ রূদ্র ( চেয়ারম্যান, পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ), রথীন কান্জী,  সৌরভ দে ( ফেস্ট5, প্রতিষ্ঠাতা- পরিচালক ) প্রমুখ।   

4/7

চলচ্চিত্র উত্‍সব...

এই উদ্যোগের বিশেষ কিছু তাৎপর্য আছে যেমন F5IFF'24 ঐতিহ্য সংরক্ষণ, পরিবেশগত অবক্ষয় হ্রাস, এবং জলবায়ু পরিবর্তন প্রশমনের উপর তৈরি ,ফোকাস সহ নতুন যুগের সিনেমার একটি উল্লেখযোগ্য উদযাপন হবে এই উৎসব। এই অনন্য উৎসবটি চলচ্চিত্র উৎসাহী, চলচ্চিত্র নির্মাতা, শিল্পী, ঐতিহ্যের অনুরাগী, গ্রন্থপ্রেমী এবং জলবায়ু কর্মীদের  একত্রিত করে।   

5/7

চলচ্চিত্র উত্‍সব...

F5IFF'24-এর লক্ষ্য পরিবেশগত অবনতি, জলবায়ু পরিবর্তন, মানবিক মূল্যবোধের অবক্ষয়, শৈল্পিক সংবেদনশীলতার অবক্ষয় এবং একত্রে পড়ার অভ্যাসের কমে যাওয়ার মতো সমস্যাগুলির দিকে নজর ফেরানো।  

6/7

চলচ্চিত্র উত্‍সব...

"আমরা ভারতের ন্যাশনাল লাইব্রেরিতে F5IFF'24 চালু করতে পেরে রোমাঞ্চিত, গ্রন্থপ্রেমীদের জন্য একটি আশ্রয়স্থল এবং আমাদের সমৃদ্ধ সাহিত্য ঐতিহ্যের প্রতীক৷ এই উৎসবটি  সিনেমার উদযাপনের চেয়েও আরো অনেক কথা বলে। এই উৎসব সমাজের জন্য কিছু করার আহ্বান জানায়।চলচ্চিত্র নির্মাতাদের একত্রিত করে৷ , শিল্পী এবং কর্মীরা, আমরা পরিবর্তনকে অনুপ্রাণিত করতে এবং আমাদের আজকের বিশ্বের মুখোমুখি সমালোচনামূলক সমস্যাগুলির গভীরতর বোঝার আশা জাগায়।", বললেন সৌরভ দে, F5IFF'24-এর প্রতিষ্ঠাতা-পরিচালক।  

7/7

চলচ্চিত্র উত্‍সব...

Fest5 হল চলচ্চিত্র উৎসাহী, চলচ্চিত্র নির্মাতা, শিল্পী, ঐতিহ্যের অনুরাগী, গ্রন্থপ্রেমী এবং জলবায়ু কর্মীদের একটি দল৷ এই গ্রুপটি সিনেমার শক্তিশালী মাধ্যমে পরিবেশগত অবক্ষয়, জলবায়ু পরিবর্তন এবং সাংস্কৃতিক ও শৈল্পিক মূল্যবোধের ক্ষয় মোকাবেলায় নিবেদিত।