নিয়মিত সবজি খান! রান্না করা সবজিতে পুষ্টিগুণ হারিয়ে যায়, জেনে নিন সেগুলি কী কী

Aug 23, 2021, 18:04 PM IST
1/7

রান্না করা সবজিতে অনেকক্ষেত্রেই পুষ্টিগুণ হারিয়ে যায়

রোজকার  রান্না করা সবজিতে অনেকক্ষেত্রেই পুষ্টিগুণ হারিয়ে যায়। সবজিগুলো কাঁচা খেলে পরিপূর্ণ পুষ্টিগুণ পাওয়া সম্ভব। তাই কয়েকটি সবজি কাঁচা খেলে বেশি পুষ্টি ও ভিটামিন পাওয়া যায়। জেনে নিন কোন কোন সবজি কাঁচা খেতে পারবেন।     

2/7

ব্রকলি Salad বা গরম স্যুপে যোগ করত খেতে পারেন

ব্রকলিতে রয়েছে সালফোরাফেনও রয়েছে। এটি অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে যা ক্যানসার কোষের বিরুদ্ধে লড়াই করে এবং রক্তচাপ কমায়। হার্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং বার্ধক্য বিরোধী এবং রোগ প্রতিরোধ ক্ষমতা সাহায্য করে।  ব্রকলি Salad বা গরম স্যুপে যোগ করত খেতে পারেন।

3/7

Tomato ওজন কমাতে সাহায্য করে

Tomato সবরকমের রান্নাতে কাজে লাগান যায়। সঙ্গে সঙ্গে কাঁচাও খাওয়া যায়। Salad হিসেবেও Tomato খাওয়া হয়।  মসুর ডাল, চাটনি, টমেটো প্রায়ই সস এবং অন্যান্য ধরণের রান্না করা খাবারে ব্যবহৃত হয়। কাঁচা টমেটোতে রয়েছে লাইকোপেন এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট, যা কোলেস্টেরল কমাতে এবং ওজন কমাতে সাহায্য করে।  

4/7

পেঁয়াজ হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে।

বাঙালির রান্নাঘরে, পেঁয়াজ থাকবেই। মশলার সঙ্গে শাকসবজি রান্নার ভিত্তি হিসাবে ব্যবহৃত হয়। কাঁচা পেঁয়াজ স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী কারণ এতে পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা লিভারের জন্য ভালো। অ্যালিসিন, যা পেঁয়াজের গন্ধের জন্য দায়ী, এটি হৃদরোগ কমাতে সাহায্য করে, রক্তচাপ কমায়, প্লেটলেট একত্রিত করতে বাধা দেয় এবং প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। 

5/7

ব্যায়ামের আগে শুকনো ফল খান

ব্যায়ামের আগে শুকনো ফল খেলে ও ভাল ব্রেকফাস্ট কম ক্যালোরি যোগায়।

6/7

বাদাম ভাজাই নুন এবং অন্যান্য মশলার সঙ্গে মিশিয়ে খেলে তা সুস্বাদু হয়

বাদাম ভাজাই  নুন এবং অন্যান্য মশলার সঙ্গে মিশিয়ে খেলে তা সুস্বাদু হয়। আয়রন এবং ম্যাগনেসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে বাদাম।  

7/7

বিটরুটে রয়েছে প্রচুর ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম এবং প্রোটিনের মতো স্বাস্থ্যকর পুষ্টিগুণে ভরা

সবজির মধ্যে বিটরুটে রয়েছে প্রচুর ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম এবং প্রোটিনের মতো স্বাস্থ্যকর পুষ্টিগুণে ভরা। এগুলিতে উচ্চ মাত্রার ফাইবার এবং ফোলেট (ভিটামিন বি 9 এর একটি রূপ) রয়েছে। খোসা ছাড়িয়ে খেলে, আরও সুবিধা পাবেন। কিন্তু স্বাদ বাড়াতে চাইলে সেদ্ধ ছোলাতে বিটরুট যোগ করুন।