East-West Metro: বড় খবর! কবে থেকে গঙ্গার তলা দিয়ে মেট্রো সফরের আনন্দ পাবেন যাত্রীরা? অবশেষে ঘোষণা

শিয়ালদহ-ফুলবাগান এবং নিউ গড়িয়া-রুবি মেট্রো পরিষেবা শুরুর সময় ঘোষণা 

Mar 24, 2022, 13:27 PM IST
1/6

মেট্রোর বড় ঘোষণা

Metro 1

অয়ন ঘোষাল: হাওড়া ময়দান থেকে শুরু করে সুড়ঙ্গ পথে গঙ্গার তলা দিয়ে গিয়ে সল্টলেক সেক্টর ফাইভ। বহু বছর ধরেই কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রো (Kolkata East-West Metro) করিডরের কাজ চলছে। কিন্তু কবে সেই কাজ শেষ হবে? কবে গঙ্গার তলা দিয়ে মেট্রো যাত্রার আনন্দ উপভোগ করতে পারবেন যাত্রীরা? বৃহস্পতিবার সেই বড় ঘোষণা করলেন মেট্রো রেলের (Metro Rail) জেনারেল ম্যানেজার অরুণ অরোরা।

2/6

কলকাতা মেট্রোর নয়া লক্ষ্য

metro 2

কেবল ইস্ট-ওয়েস্ট মেট্রো (Kolkata East-West Metro) নয়, শহর এবং শহরতলিতে চলতে থাকা অন্যান্য মেট্রো রুটের কাজ কবে শেষ হবে? তাও জানালেন অরুণ অরোরা। তিনি বলেন, "পরে শুরু করেও দিল্লি মেট্রো তরতরিয়ে এগিয়ে গিয়েছে। কলকাতা মেট্রো (Metro Rail Kolkata) অনেক আগে শুরু করেও সেইভাবে ছড়িয়ে পড়তে পারেনি। ২০২৬-এর মধ্যে কলকাতা মেট্রোর (Metro Rail Kolkata) পরিধি ১০০ কিলোমিটার ছাড়িয়ে যাবে।" 

3/6

শিয়ালদহ-ফুলবাগান রুটে কবে চলবে মেট্রো?

metro 3

জানা গিয়েছে, এপ্রিলেই শিয়ালদহ-ফুলবাগান রুটে ট্রেন চলবে। ১০ দিনের মধ্যে শিয়ালদহ ফুলবাগান লাইন কমিশন অফ রেলওয়ে সেফটির ছাড়পত্র পেতে চলেছে। নিউ গড়িয়া থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন (রুবি মোড়) পর্যন্ত ২০২২-এর ডিসেম্বর থেকে ট্রেন চলবে।

4/6

জোকা থেকে তারাতলা এবং নোয়াপাড়া থেকে বিমানবন্দর

metro 4

জোকা থেকে তারাতলা মেট্রো পরিষেবা চালু হবে চলতি বছরের অক্টোবর বা নভেম্বরে। জুলাই ২০২৩ থেকে নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো চলবে।

5/6

কবে থেকে বিমানবন্দর থেকে নিউ বারাকপুর মেট্রো?

metro 5

বিমানবন্দর থেকে নিউ বারাকপুর মেট্রো পরিষেবা শুরু হবে ২০২৬-এর অগাস্টে। তবে জমি জটে বিশবাঁও জলে নিউ বারাকপুর থেকে বারাসত মেট্রো লাইনের কাজ।  

6/6

কবে থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রো?

East-West Metro 6

মেট্রো রেলের (Metro Rail) জেনারেল ম্যানেজার অরুণ অরোরা জানান, ২০২৩-এর জানুয়ারির মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর (Kolkata East-West Metro) কাজ শেষ হয়ে যাবে। আগামী বছরের শুরু থেকেই হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত পরিষেবা শুরুর ইঙ্গিত দেন তিনি। অরুণ অরোরা বলেন, "২০২৫-এর মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রো দৈনিক ৮ লক্ষ যাত্রী বহন করবে।"