Durga Puja 2022 : প্রবাহের পরম্পরায় লোকমুখী এসবি পার্ক!

Sep 26, 2022, 15:43 PM IST
1/5

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দু’বছর পর পুজো ফিরেছে তার স্বাভাবিক ছন্দে। এই পুজোর সময় সমগ্র বাংলার শিল্পীরা আশার আলো দেখেন। কিন্তু অতিমারির কারণে শিল্পীদের আয়ে ভাটা আসে।

2/5

তবে এবারে আবার শিল্পীরা স্বপ্ন দেখছেন। যদিও বাংলার আদি সব শিল্প বাঙালিরা প্রায় ভুলতে বসেছে। পশ্চিমবঙ্গ এমন একটি রাজ্য, যেখানে প্রায় প্রত্যেকটি রাজ্যে বিশেষ ধরনের শিল্প আছে।

3/5

সেই শিল্পগুলিকেই মণ্ডপের মাধ্যমে ফুটিয়ে তুলেছে ঠাকুরপুকুর এস বি পার্ক। থিমের নাম, ‘লোক শিল্প প্রবাহ’। এই থিমে বিভিন্ন জেলার ভিন্ন ভিন্ন শিল্পকে তুলে ধরা হয়েছে।

4/5

এমনকি বেশ কিছু শিল্প আজ বাংলা থেকে প্রায় বিলুপ্ত। এস বি পার্কের পুজোর থিমে, সেইরকম শিল্প আরও বেশি করে যেন জায়গা করে নিয়েছে। জেলাভিত্তিক শিল্পের কথা উল্লেখ করলে ফরিদপুরের কাঠের পুতুল, ছাঁচ শিল্প, বাঁশ শিল্পের পাশাপাশি বলাগড়ের নৌকা শিল্পও ফুটে উঠেছে।

5/5

মণ্ডপের কাছেই অবস্থিত ‘গুরুসদয় মিউজিয়াম‘, ব্রতচারী আন্দোলনের প্রবর্তক গুরুসদয় দত্তের স্মৃতিতে তৈরি করা হয়েছিল। উদ্যোক্তারা জানিয়েছেন, তাঁকে সম্মান জানাতেই এবছরের এই থিম। তাঁরা আরও জানান, এই থিমের সঙ্গে প্যান্ডেলে বাজবে ‘দোহার‘ থিম সং।    ছবি: অয়ন ঘোষাল