Durga Puja 2021: করোনা আবহে এবার পুজোয় ঠাকুর দেখতে মানতেই হবে এই নিয়মগুলি

Aug 22, 2021, 16:14 PM IST
1/7

দুর্গা পুজো ২০২১

Durga Puja 2021

দুয়ারে দুর্গা পুজো। বাঙালির শ্রেষ্ঠ উৎসব কড়া নাড়ছে দরজায়। এবারও দুর্গোৎসব হচ্ছে করোনা আবহে। ফলে নানা বিষয় মাথায় রেখেই একাধিক নির্দেশিকা জারি করেছে ফোরাম ফর দুর্গোৎসব। ফেস্টিভিটির মধ্যেই মারণ ভাইরাসের সংক্রমণ যাতে না বাড়ে সেদিকেই চোখ এই সংগঠনের।

2/7

মাস্ক ও স্যানিটাইজার

Mask and Santizer

মুখে মাস্ক এবং হাতে স্যানিটাইজার নিয়েই করোনাকে কড়া ট্যাকেল করতে হবে। ফোরাম ফর দুর্গোৎসব চাইছে রাতের বদলে দিনেই ফাঁকায় ফাঁকায় প্রতিমা দর্শন সেরে নিক দর্শনার্থীরা। সেভাবেই হয়েছে গাইডলাইন।

3/7

দুর্গার মুখে মাস্ক

Mask on Maa Durga face

মা দুর্গার মুখে মাস্ক! এমন ছবি বা ক্রিয়েটিভে অনেকেই চমকেছেন। কিন্তু আয়োজক রা বারবার এই বার্তাই দিয়েছেন যে, করোনা রক্তচক্ষুর মাঝেই কিন্তু পুজো। ফলে বাড়তি সতর্ক থাকতেই হবে।

4/7

ভার্চুয়াল দুর্গা পুজো

Virtual Durga Puja

গতবছর থেকেই পুজোর আনন্দ ভার্চুয়ালি দেওয়ার চেষ্টা করেছেন বহু আয়োজক। সন্ধিপুজো থেকে অষ্টমীর অঞ্জলি, সবটাই অনলাইনে দেখানোর চেষ্টায় রয়েছে বহু পুজো কমিটি। গোটা বিশ্ব জুড়ে বাঙালির কাছে পুজোর সুবাস ছড়িয়ে দেওয়ার এটাই সেরা রাস্তা।

5/7

করোনা টিকা ও দুর্গা পুজো

No vaccine no entry at Durga Puja

ফোরাম ফর দুর্গোৎসব সাফ জানিয়ে দিয়েছে যে করোনা টিকার প্রথম ডোজ না নেওয়া থাকলে মণ্ডপে প্রবেশাধিকার নিষিদ্ধ। এমনকী এও বলা হয়েছে যে, পুজো কমিটির সদস্যদের করোনা টিকার জোড়া ডোজ আবশ্যক।

6/7

পুজো মণ্ডপে দূরত্ব বিধি

Social distancing at puja mandap

মণ্ডপে কঠোর ভাবে দূরত্ব বিধি মেনে চলতে হবে। প্যান্ডেলের প্রবেশ ও বাহির পথে ব্যারিকেড দিয়ে ব্লক করতে হবে। তা যতটা সম্ভব লম্বা রাখতে হবে। প্য়ান্ডেল বা তার চারদিকে কোনও ভাবেই যাতে ভিড় না হয় সেদিকেও চোখ রাখতে হবে পুজো কমিটিকে। ফোরাম ফর দুর্গোৎসব জানিয়েছে যে, ঠাকুরের ভোগের প্রসাদে এবার থাকবে না কাটা ফল।

7/7

প্রতিমা নিরঞ্জনের নিয়ম

Durga Idol immersion rules

প্রতিমা নিরঞ্জনের সময়েও সীমিত সংখ্যক সদস্যদের নিতে হবে। এক্ষেত্রেও পুজো কমিটিকেই নজর রাখতে হবে। মণ্ডপে আগত দর্শনার্থীদের মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবহার নিশ্চিত করতেই হবে।