সিভিক শিক্ষক নিয়োগ করছেন মুখ্যমন্ত্রী, খোঁচা দিলীপের

Jan 14, 2019, 21:17 PM IST
1/6

অঞ্জন রায়: শিক্ষকের অভাব দূর করতে স্নাতকদের স্কুলে শিক্ষানবিশ করার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলেজ পাশ করার পর স্কুলে শিক্ষকতায় শিক্ষানবিশি করতে পারবেন যুবক-যুবতীরা। 

2/6

এভাবে শিক্ষক নিয়োগ পদ্ধতি নিয়ে প্রশ্ন তুললেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর কটাক্ষ, এটা সিভিক শিক্ষক নিয়োগ বলা যেতে পারে।   

3/6

নবান্নের সভাঘরে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ ও উপাচার্যদের সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, স্নাতক পাশের পর স্কুলে শিক্ষকতায় শিক্ষানবিশি করার সুযোগ পাবেন যুবক-যুবতীরা। প্রাথমিকে শিক্ষানবিশ শিক্ষক পাবেন ২০০০ টাকা। মাধ্যমিক স্তরের শিক্ষানবিশ শিক্ষক পাবেন মাসে ২৫০০ টাকা। 

4/6

২০০০-২৫০০ টাকায় কীভাবে সংসার চলবে? প্রশ্ন তুলেছেন দিলীপ ঘোষ। তাঁর কথায়,''নির্বাচনের দিকে তাকিয়ে এমনটা করেছেন মুখ্যমন্ত্রী, তবে এতে লাভ হবে না। এটা নির্বাচনী গিমিক''।

5/6

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, নির্দিষ্ট সময় অন্তর শিক্ষানবিশ গুণমান পর্যালোচনা করা হবে। দেওয়া হবে শংসাপত্র।পরে যোগ্য শিক্ষক-শিক্ষিকাদের নিয়োগ করা হবে স্কুলে। 

6/6

দিলীপ প্রশ্ন তুলেছেন, শংসাপত্র কারা দেবেন? ভবিষ্যত্ চাকরির ক্ষেত্রে শংসাপত্রের কী মূল্য থাকবে? পার্শ্ব শিক্ষকদেরই তো স্থায়ী করা হয়নি।