ধেয়ে আসছে আমফান! সোমবার থেকেই রাজ্যের আবহাওয়ায় বিশাল পরিবর্তন, সতর্ক করল হাওয়া অফিস

May 15, 2020, 10:52 AM IST
1/5

অয়ন ঘোষালঃ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ শক্তি সঞ্চয় করে দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্য অংশে অবস্থান করছে। শুক্রবার এই নিম্নচাপ প্রতি গভীর নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগরেই শনিবার সন্ধ্যায় এই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। থাইল্যান্ড এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে আমফান। রবিবার পর্যন্ত আমফান উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। সোমবার এটি অভিমুখ পরিবর্তন করে উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হবে।

2/5

শনিবার দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগরে আমফানের গতিবেগ হবে ঘণ্টায় ৭৫ কিলোমিটার পর্যন্ত। রবিবার আমফানের গতি বেগ বেড়ে হবে ৯০ কিলোমিটার প্রতি ঘন্টায়। সোমবার এটি মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি থাকবে।

3/5

সোমবারের গতিবেগ মধ্য বঙ্গোপসাগরে ৯০ কিলোমিটার এবং অন্ধ্র ও ওড়িশা উপকূলে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ঝড়ো হাওয়া বইবে।  আগামী মঙ্গলবার এটি আরও একটু এগিয়ে পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের কাছাকাছি উত্তর ও মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে।

4/5

এই সময়ে উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের ভেতরে এর গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার। অন্যদিকে পশ্চিমবঙ্গ ওড়িশা উপকূলের গতিবেগ ঘণ্টায় 80 কিলোমিটার হবে। আবহাওয়াবিদরা মনে করছেন বুধবারের নাগাদ এই ঘূর্ণিঝড় আমফান স্থলভাগের প্রবেশ করতে পারে। তবে কোথায় কীভাবে স্থলভাগের প্রবেশ করবে তা এখনও জানাতে পারেননি আবহাওয়াবিদরা।

5/5

 ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে পশ্তিমবঙ্গে। মঙ্গলবার উপকূলের জেলা মূলত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশ এবং পূর্ব মেদিনীপুরের উপকূলের ঝড়ো হাওয়া বইবে সঙ্গে বৃষ্টি শুরু হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারি থেকে অতি ভারি বৃষ্টি শুরু হবে বুধবার । মৎস্যজীবীদের সোমবার থেকে উত্তর ও মধ্য বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে। যারা গভীর সমুদ্রে রয়েছেন. তাঁদের শনিবার রাতের মধ্যে ফিরে আসতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর