ক্রিকেটের সঙ্গে 'বিয়ে' হল ফুটবলের, জন্ম নিয়েছে নতুন এই খেলা

Aug 29, 2020, 14:37 PM IST
1/5

মজার ছলে কেউ বলতেই পারেন, ক্রিকেটের সঙ্গে ফুটবলের বিয়ের পর তাদের সন্তান হয়েছে। আর সেই সন্তান এই নতুন খেলা। সেটির নাম লেগ ক্রিকেট। ভারতে ক্রমশ জনপ্রিয় হচ্ছে লেগ ক্রিকেট। আর এখন তো ক্রিকেট ও ফুটবলের সন্তান লেগ ক্রিকেটের জনপ্রিয়তা ছড়িয়েছে নেপাল, ভূটান, পাকিস্তান, ফ্লোরিডা, ঘানা, বাংলাদেশেও।

2/5

১৯৯৯ থেকে ২০০২ সালের মধ্যে ঔরঙ্গাবাদের সেন্ট ফ্রান্সিস স্কুলে লেগ ক্রিকেট খেলা হয়েছিল প্রথম। তবে ভারতের লেগ ক্রিকেট দলের ক্যাপ্টেন চন্দন রায় বলছেন, এই খেলার জন্ম কর্ণাটকে। তার পর সারা ভারতে এই খেলা শুরু হয়। কেউ কেউ আবার বলন, ২০১০ সালে দিল্লির শিক্ষক যোগিন্দর ভর্মা অনেক গবেষণার পর এই খেলার নিয়মাবলী প্রকাশ করেন।

3/5

ভারতর বিভিন্ন রাজ্যে লেগ ক্রিকেট-এর জনপ্রিয়তা বাড়ছে। আর তাই বিভিন্ন রাজ্য লেগ ক্রিকেট সংস্থা গড়ে তুলছে। বিসিসিআই-র মতো ভারত লেগ ক্রিকেট অ্যাসোসিয়েশনের (আইএলসিএ)  গড়ে উঠেছে এরই মধ্যে। ২০১৩ সালে প্রথমবার ভারত ও নেপাল আন্তর্জাতিক লেগ ক্রিকেট ম্যাচ খেলেছিল প্রথমবার। তার পর গত কয়েক বছরে এই খেলা ব্যাপক জনপ্রিয় হয়েছে। মোট পাঁচটি দেশ এখন অফিসিয়ালি এই খেলায় অংশগ্রহণ করছে।

4/5

ভারত, নেপাল ও ভূটান বয়সভিত্তিক লেগ ক্রিকেট টুর্নামেন্ট খেলেছে ইতিমধ্যে। লেগ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইএলসিসি আরও বেশি সংখ্যক ম্যাচ আয়োজন করার পরিকল্পনা করছে। ভারতের বাইরেও একাধিক দেশে এই খেলা জনপ্রিয় করার সবরকম চেষ্ঠা করছেন সংস্থার কর্তারা। তবে করোনার জন্য আপাতত সব কর্মকাণ্ড স্তব্ধ হয়ে রয়েছে।

5/5

পাওয়ার প্লে, ফিল্ডিংয়ের সময় ৩০ গজের বাধ্যবাধকতা, এলবিডব্লিউ এই খেলায় নেই। ব্যাট, প্যাড, গ্লাভসের বালাই নেই। ফুটবল, স্টাম্প ও ২২ জন খেলোয়াড় হলেই এই খেলা শুরু করা যায়। ৮০ থেকে ১২০ ফুট ব্যাসার্ধের মাঠে খেলা হয়। পিচ দৈর্ঘ্যে ৪০-৪৮ ফুট ও প্রস্থে ৮ ফুট হয়। বাউন্ডারি সীমানা ক্রিকেটের তুলনায় ছোট। নিয়ম বেশিরভাগ ক্রিকেটের মতো। তবে খেলা হয় ফুটবলে। বোলার ‘আন্ডারআর্ম’ অ্যাকশনে বল গড়াবে ব্যাটসম্যানের দিকে। বল ‘বাউন্স’করলে নো-বল। ব্যাটসম্যানের পা-টাই ‘ব্যাট’। কোন পায়ে খেলবেন সেটা ব্যাটসম্যানকে আগে জানাতে হবে। অন্য পায়ে বল লাগলেই আউট। ফিল্ডিং পজিশনে কোনও বাধ্যবাধকতা নেই।