ফিরে দেখা ২০১৯: ব্রিটিশদের বিশ্বজয় থেকে পাকিস্তানে ফিরল টেস্ট .... এক ঝলকে বিশ্ব ক্রিকেট

Dec 31, 2019, 15:39 PM IST
1/5

নাটকীয়ভাবে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

নাটকীয়ভাবে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

২০১৯ সালে নতুন বিশ্বচ্যাম্পিয়ন পেল ক্রিকেট বিশ্ব। ৪৪ বছরের বিশ্বকাপ ইতিহাসে প্রথমবার ফাইনাল ম্যাচ টাই। ইংল্যান্ড-নিউ জিল্যান্ড ম্যাচ গড়াল সুপার ওভারে। সুপার ওভারেও ম্যাচ টাই। গোটা ম্যাচে বেশি বাউন্ডারি মারার সুবাদে ইংল্যান্ডকেই চ্যাম্পিয়ন ঘোষণা করে আইসিসি। আর ফাইনালে ইংল্যান্ডের জয়ের কারিগর তথা অবিসংবিদিত নায়ক অবশ্যই বেন স্টোকস।  

2/5

সুপার ওভারের নিয়ম বদল

সুপার ওভারের নিয়ম বদল

বাউন্ডারির বিচারে বিশ্বকাপ জয় ইংল্যান্ডের! আইসিসির 'অদ্ভুত' নিয়ম নিয়ে সরব হয় সবমহল। বিশ্বকাপ ফাইনালের সেই বিতর্কিত সুপার ওভারের নিয়ম বদল করে। আইসিসি-র নতুন নিয়ম, সুপার ওভারে বেশি রান করা দলই জিতবে। যে কোনও একটি দলের জয় নিশ্চিত না হওয়া পর্যন্ত চলবে এই (এক ওভারের লড়াই) সুপার ওভার। বাউন্ডারির হিসাব আর থাকবে না।

3/5

শুরু হল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

শুরু হল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

বিশ্বকাপ শেষ হতেই শুরু হয়ে গেল আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ। হোম-অ্যাওয়ে ভিত্তিতে টেস্ট খেলিয়ে দেশের মধ্যে লড়াই। দু'বছর ধরে ৯টি দেশের মধ্যে এই টেস্ট সিরিজের লড়াই চলবে।  দু বছর পর ২০২১ সালে জুন মাসে পয়েন্ট টেবিলের প্রথম দুই দলের মধ্যে হবে ফাইনাল খেলা।  

4/5

টেস্টে কনকাশন সাবস্টিটিউট চালু

টেস্টে কনকাশন সাবস্টিটিউট চালু

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু হতেই আইসিসি চালু করে কনকাশন সাবস্টিটিউট। লর্ডসে স্টিভ স্মিথকে একের পর এক শর্ট বল করে যাচ্ছিলেন ইংল্যান্ডের পেসার জোফ্রা আর্চার। আর্চারের একটা ডেলিভারি সরাসরি এসে লাগে স্মিথের মাথার পিছন দিকে। গুরুতর আঘাত পান অজি ব্যাটসম্যান। স্মিথের পরিবর্তে মাঠে নামেন মারনাস ল্যাবুশেন। টেস্ট ক্রিকেটে প্রথম পরিবর্ত ক্রিকেটার হয়ে গেলেন মারনাস ল্যাবুশেন।

5/5

দশ বছর পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরল পাকিস্তানে

দশ বছর পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরল পাকিস্তানে

 ২০০৯ সালে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসবাদী হামলার পর থেকে সেদেশে ক্রিকেট বন্ধ ছিল। অবশেষে ১০ বছর পর সেই শ্রীলঙ্কার সৌজন্যেই পাকিস্তানের মাটিতে আবার ফিরল আন্তর্জাতিক ক্রিকেট।