চারদিকে পড়ে ভিজে চুপসে যাওয়া বই, কোটি টাকা ক্ষতি মাথায় নিয়ে খুলল বইপাড়া

May 26, 2020, 17:22 PM IST
1/6

অয়ন ঘোষাল : ৭২ ঘণ্টা আগে আংশিক চালু হয়েছিল। আমফানের তাণ্ডবের পর অবশেষে আজ থেকে আনুষ্ঠানিকভাবে খুলে গেল কলেজ স্ট্রিট বইপাড়া। কিন্তু বইপাড়ার হতশ্রী ও তছনছ হয়ে যাওয়া ছবি দেখলে চোখে জল আসতে বাধ্য বই প্রেমীদের। 

2/6

কলেজ স্ট্রিটে ছোট, বড় মিলিয়ে মোট বইয়ের দোকান ২১১ টি। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বইপাড়া কয়েক হাজার পরিবারের মুখে অন্ন যোগায়। করোনার জেরে লকডাউনের কারণে ২৩ মার্চ থেকে এমনিতেই বিক্রিবাটা বন্ধ ছিল। 

3/6

কনটেইনমেন্ট জোন এবং কোভিড হাসপাতাল মেডিক্যাল কলেজের গা ঘেঁষে অবস্থান হওয়ায় কঠোর লকডাউন বিধি ও আইসোলেশনের আওতায় ছিল এই গোটা এলাকা। তারপর মরার উপর শেষ খাঁড়ার ঘা মেরে গেল আমফান। 

4/6

এইসব কাটিয়ে আজ দোকান খুলল ঠিকই। তবে রাশি রাশি জলে ভিজে চুপসে যাওয়া, ভেপসে যাওয়া বইয়ের মৃতদেহ সঙ্গী করে। বড় দোকানগুলির ক্ষয়ক্ষতির পরিমাণ লাখের অঙ্ক ছুঁয়েছে। ওদিকে পথে বসেছে ফুটপাথ লাগোয়া ছোট ও মাঝারি দোকানগুলি। 

5/6

সব মিলিয়ে কোটি টাকা লোকসানের অঙ্ক মাথায় এখন কলেজ স্ট্রিট বইপাড়া। একদিকে লকডাউনে ব্যবসা বন্ধের জন্য ক্ষতি হয়েইছিল, তারপর সেই ক্ষতিকে আরও কয়েক গুণ বাড়িয়ে বইপাড়াকে কার্যত পথের ভিখারি বানিয়ে দিয়েছে আমফান। 

6/6

তাই আজ বইপাড়া খুললেও সেখানে স্বস্তির চেয়ে যন্ত্রণার আবহ অনেক বেশি।