দুর্গাপুজোয় তুলুন সবার থেকে ভাল ছবি, রইল স্মার্টফোন ফটোগ্রাফি টিপস...

Oct 02, 2019, 20:26 PM IST
1/5

ছবি তোলার ক্ষেত্রে ক্যামেরার থেকেও বেশি গুরুত্বপূর্ণ সাবজেক্ট ও ফ্রেমিং। কিন্তু তাই বলে স্মার্টফোনের ক্যামেরার গুণগত মানকে একেবারেই উপেক্ষা করা যায় না। অনেক ক্ষেত্রেই ফোনের ডিফল্ট ক্যামেরা সেটিংস-এ ছবির রেজোলিউশন কম করা থাকে। ম্যাক্স সেটিং-এ সেট করে নিন। ছবি তোলার আগে ফোনের ক্যামেরার লেন্স কোনও নরম কাপড়ে মুছে নিন। সেই সঙ্গে লক্ষ্য রাখুন ফোন মেমরিতে যাতে যথেষ্ট জায়গা থাকে।  প্যান্ডেল হপিংয়ের মাঝপথে যেন মেমরি শেষ না হয়ে যায়।

2/5

মণ্ডপে ঢুকেই ছবি তুলতে শুরু করে দেবেন না। আগে লক্ষ্য করে নিন কোন অ্যাঙ্গেল থেকে কোন সাবজেক্টের সেরা ছবি আসবে। মণ্ডপের আলো অনুযায়ী অ্যাডজাস্ট করে নিন হোয়াইট ব্যালেন্স। ছবি তোলার ক্ষেত্রে রুল অফ থার্ডস, গোল্ডেন রেশিও-এর মতো সহজ নিয়মগুলি মেনে চলুন। গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন নিয়মগুলি। সেই সঙ্গে ইনস্টল করুন Snapseed-এর মতো ভাল কোনও এডিটিং অ্যাপ। 

3/5

এখনকার বেশিরভাগ স্মার্টফোনে একাধিক ফটোগ্রাফি প্রিসেট থাকে। যে ধরনের ছবি তুলছেন, সেই অনুযায়ী বদলে নিন সেটিংস। ধরুন বেশ কিছুটা দূর থেকে মণ্ডপের ছবি তুলছেন, সেক্ষেত্রে চুজ করতে পারেন ল্যান্ডস্কেপ মোড। ফলে ছবির প্রতিটি অংশে ফোকাস থাকবে। আবার কারও ক্লোজ-আপ ছবি তোলার সময়ে চুজ করুন পোট্রেট মোড।   

4/5

দুর্গাপুজো মানে কিন্তু শুধুই মূর্তি ও মণ্ডপের ছবি নয়। ঝুড়ি-ভর্তি পদ্মফুল, মণ্ডপের পাশের বাড়ির উঠোনে ছড়িয়ে থাকা শিউলি ফুল, শরৎ-এর পেঁজা তুলোর মতো মেঘও কিন্তু হতে পারে অনবদ্য পুজোর ছবি। তাছাড়া পুজোর সময়ে বিভিন্ন আচার-বিধি, যেমন সন্ধ্যারতি, ধুনুচি নাচ, ইত্যাদি ছবিও নজর কাড়বে সোশ্য়াল মিডিয়ায়।

5/5

দুর্গাপুজোয় মানেই নতুন নতুন পোশাকে সেজে বন্ধু বা প্রিয়জনের সঙ্গে প্যান্ডেল হপিং। আর যাঁদের সঙ্গে ঘুরছেন তাঁদের অফুরন্ত ছবি তুলতে ভুলবেন না যেন।