বিশ্ব করোনার কবলে, আর পঠনপাঠন শুরু হচ্ছে চিনে! কোন কৌশলে ঘুরে দাঁড়াচ্ছে জেনে নিন

Apr 27, 2020, 14:45 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: করোনার কবলে স্তব্ধ বিশ্ব। বিশ্বের প্রায় প্রত্যেক দেশেই লকডাউন। চারিদিকে কান পাতলে ভেসে আসছে স্বজন হারানোর হাহাকার। তার মধ্যেই ছন্দে চিন। লকডাউন প্রায় শেষ হয়েই আগের চিনের জীবনযাপন ধীরে ধীরে ফিরে আসছে।

2/5

চিনের কয়েকটি শহর একেবারে স্বাভাবিক। সাংঘাই ও বেজিংয়ে স্বাভাবিক হলো পঠন পাঠান। খুলে গেলো চিনের গুরুত্বপূর্ণ এই দুই শহরের স্কুলগুলি। প্রত্যেক ছাত্র ছাত্রীর দেহের উষ্ণতা পরিমাপ করে সবুজ সংকেত পেলেই দেওয়া হচ্ছে স্কুলে প্রবেশের অনুমতি।

3/5

চিন থেকেই সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল এই মারণ নোভেল করোনাভাইরাস। সারা বিশ্বে এপর্যন্ত  ২ লক্ষেরও বেশি মানুষের প্রাণ গেছে এই ভাইরাসের জেরে। আক্রান্ত হয়েছেন ৩০ লক্ষেরও বেশি মানুষ। কিন্তু সেই উৎসস্থলই এখন প্রায় বিপদমুক্ত।

4/5

চিনের সাংঘাইয়ের হুয়াই স্কুলে ফের ফিরে এলো পড়ুয়ারা। সকলের মুখেই মাস্ক। প্রায় ৩ মাস লকডাউনের পর এই প্রথমে স্কুলে ফিরল শিক্ষার্থীরা। উচ্চ বিদ্যালয় থেকে মধ্য বিদ্যালয় সব জায়গায় ফের শুরু হলো পঠনপাঠনের কাজ।  

5/5

তবে ছাত্রছাত্রীরা স্কুলে প্রবেশের সঙ্গে সঙ্গেই জীবানুনাশক  ছড়ানো হয়েছে সারা স্কুলে। কিন্তু কোন কৌশলে সারা বিশ্ব যখন বিপদে, চিন নিজেদের সামলে নিল। তা ভাবাচ্ছে গবেষকদের একাংশকে।