Atal Pension Yojana: অটল পেনশন যোজনার টাকা ৫ হাজার থেকে বেড়ে হচ্ছে ১০ হাজার! সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্র

Mar 19, 2023, 13:37 PM IST
1/5

মোদী সরকার ক্ষমতায় এসেই আমজনতার জন্য চালু করেছিল অটল পেনশন যোজনা। অসংরক্ষিত ক্ষেত্রে যারা কাজ করেন তার ৬০ বছর পেরলেই পেতে শুরু করবেন পেনশন। ওই পেনশনের পরিমাণ নির্ভর করছে কতটা প্রিমিয়াম একজন জমা দিতে পারছেন। সেই পেনশনের টাকা বাড়ছে বলে কোনও কোনও মহলে একটা জল্পনা তৈরি হয়েছে।  

2/5

কোনও ব্যক্তি তার ৬০ বছর পার হলে কেউ কত পেনশন পাবেন তা তাঁকে বেছে নিতে হবে। যে পাঁচটি ধাপে ওই পেনশন দেওয়া হবে তা হল ১০০০, ২০০০, ৩০০০, ৪০০০ ও ৫০০০ টাকা। পেনশনের পরিমাণ অনুযায়ী ঠিক করা হয় প্রিমিয়ামের পরিমাণ।

3/5

এই পেনশন প্রকল্পের সুবিধে হল বিমাকারীর মৃত্যু হলে তাঁর নিকট আত্মীয়ও ওই পেনশন পেতে পারেন।  গোট বিষয়টি দেখভাল করে পেনশন ফান্ডস রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া(PFRDA)।

4/5

দেশের বহু মানুষ ওই পেনশন যোজনায় নাম লিখিয়েছেন। সেই সংখ্যার কথা মাথায় রেখে PFRDA পেনশনের পরিমাণ বাড়ার অনুরোধ করেছিল কেন্দ্রের কাছে। এনিয়ে প্রস্তাব পাঠানো হয়েছিল কেন্দ্রীয় অর্থমন্ত্রকেও।

5/5

প্রস্তাব ছিল পেনশনের পরিমাণ ৫০০০ হাজার থেকে বাড়িয়ে ১০,০০০ করা হোক। তবে এনিয়ে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী ভগওয়ান সিং কারাড স্পষ্ট জানিয়ে দিয়েছেন, পেনশনের পরিমাণ বাড়ানোর কোনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্র। এনিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে।