পিছিয়ে গেল IBPS Clerk Recruitment 2021, কবে হবে ব্যাঙ্কের পরীক্ষা?

Jul 15, 2021, 18:08 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: আইবিপিএস ক্লার্ক পদে (IBPS Clerk Recruitment) নিয়োগের পরীক্ষা আপতত স্থগিত রাখল কেন্দ্র। মোট কতগুলি ভাষায় (Languages) পরীক্ষা নেওয়া হবে, এই নিয়ে বিতর্কের জেরেই স্থগিত। দেশের অর্থমন্ত্রক (Finance Ministry) আইবিপিএস কর্তৃপক্ষকে পরীক্ষা স্থগিত রাখার নির্দেশ দিয়েছে। কবে হবে ব্যাঙ্কের পরীক্ষা?

2/6

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে (Public Sector Banks) প্রায় ৬ হাজার শূন্যপদে নিয়োগের জন্য এই পরীক্ষা নেওয়া হওয়ার কথা ছিল।

3/6

দেশের সংবিধান দ্বারা ২২টি ভাষা স্বীকৃত হলে তাহলে কেবল ২টি ভাষা হিন্দি ও ইংরেজিতে হবে পরীক্ষা? আইবিপিএস ক্লার্ক পদে (IBPS Clerk Post) নিয়োগের পরীক্ষার ভাষা নিয়ে প্রশ্ন তোলেন পরীক্ষার্থীরা। 

4/6

সম্প্রতি, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে ক্ল্যারিক্যাল পদে নিয়োগের পরীক্ষা স্থানীয় ভাষায় সংঘটিত করা যায় কি না তা খতিয়ে দেখতে কমিটি গঠন করেছে দেশের অর্থমন্ত্রক।

5/6

প্রসঙ্গত, ২০১৯ এ অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) স্থানীয় ভাষাতেই ব্যাঙ্কের পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করেছিলেন। যদিও মন্ত্রকের দাবি, অর্থমন্ত্রীর ঐ ঘোষণা কেবল আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলির পরীক্ষার ক্ষেত্রে ছিল। 

6/6

কমিটির থেকে ১৫ দিনের মধ্য়ে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে অর্থমন্ত্রক। এ ব্যাপারে কমিটির সুপারিশের পরেই আইবিপিএস কর্তৃপক্ষকে পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। তবে কবে হবে পরীক্ষা তা এখনই নিশ্চিত করতে পারছেন না কেউই। অপেক্ষায় রয়েছেন বহু পরীক্ষার্থী।