Bullet Train: তীর্থযাত্রীদের নিয়ে বিশেষ দিল্লি-অযোধ্যা ট্রেন, গতি শুনলে চমকে উঠবেন

Aug 22, 2021, 21:20 PM IST
1/6

২ ঘণ্টায় ৬৭০ কিমি

২ ঘণ্টায় ৬৭০ কিমি

নিজস্ব প্রতিবেদন- মাত্র দু ঘণ্টায় ৬৭০ কিলোমিটার পার। অবশ্যই বুলেট ট্রেন চেপে। দিল্লি থেকে অযোধ্যায় রামমন্দির যেতে এবার সময় লাগবে মাত্র দু ঘণ্টা। তেমনই পরিকল্পনা নিচ্ছে কেন্দ্র।

2/6

আনুমানিক খরচ ২০০ লক্ষ কোটি

আনুমানিক খরচ ২০০ লক্ষ কোটি

আন্তর্জাতিক পর্য়টন ম়ঞ্চে অযোধ্য়াকে তুলে আনতেই কেন্দ্রের এই নয়া উদ্যোগ। আর এই বুলেট ট্রেনের জন্য বরাদ্দ হয়েছে ২০০ লক্ষ কোটি টাকা। এই বিপুল পরিমাণ অর্থব্যয়ে কেন্দ্রের ফেভারিট বয় যোগীরাজের উত্তরপ্রদেশ বিশ্ব পর্যটন মানচিত্রে নিজের নাম সুপ্রতিষ্ঠিত করবে, এমনটাই আশা কেন্দ্রের।

3/6

সময় বাঁচবে অনেকটাই

সময় বাঁচবে অনেকটাই

দিল্লি থেকে অযোধ্যার দূরত্ব ৬৭০ কিলোমিটার। গাড়িতে পাড়ি দিলে সময় লাগে ১৫-১৬ ঘণ্টা মতো। আর কিছুটা রাস্তা য়দি ট্রেনে যাওয়া যায়, তাহলেও সময় লাগে প্রায় ১০-১১ ঘণ্টা। বুলেট ট্রেন হলে সেই সময় নেমে আসবে মাত্র ২ ঘণ্টায়।

4/6

গতি ঘণ্টায় ৩৫০ কিমি

গতি ঘণ্টায় ৩৫০ কিমি

বুলেট ট্রেনের গতি হবে ঘণ্টায় ৩৫০ কিলোমিটারের মতো। দ্রুতগতির এই ট্রেন তবেই মাত্র ২ ঘণ্টায় পৌঁছতে পারবে দিল্লি থেকে অযোধ্যা। 

5/6

জমি বাছাই হয়ে গিয়েছে

জমি বাছাই হয়ে গিয়েছে

বিশাল এই কর্মযজ্ঞ সামলাতে ইতিমধ্যেই নেমে পড়েছেন রেলের উচ্চপদস্থ আধিকারিকরা। দীর্ঘ রেলপথের জন্য জন্য জমি বাছাইয়ের কাজ সারা হয়ে গেছে। রেলওয়ে ট্র্যাক নির্মাণের জন্য খোঁজখবর নেওয়া শুরু হয়েছে। এই হাই স্পিড ট্রেন প্রজেক্টের বরাত কারা পাবেন তাই নিয়ে আলোচনা চলছে।

6/6

খরচ কত?

খরচ কত?

দেশের পর্যটনকে আরও মজবুত করবার জন্য এমন প্ল্যানিং। কারণ, বিদেশি পর্যটকরা এসে যাতে কম সময়ে রামমন্দিরে পৌঁছতে পারেন, সেদিকটাও ভাবা হয়েছে। কারণ, এই বুলেট ট্রেনে যাত্রীদের খরচও যথেষ্টই হবে।