বড়সড় ষড়যন্ত্র! এতদিন পর পুলওয়ামা হামলার সব তথ্য এল ভারতীয় সেনার হাতে

Aug 26, 2020, 10:53 AM IST
1/5

১৪ ফেব্রুয়ারি, ২০১৯। ভারতের ইতিহাসে কালো দিন। পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে নৃশংস হামলা চালিয়েছিল জঙ্গিরা। এতদিন পর সেই হামলার সমস্ত তথ্য এসেছে ভারতীয় সেনার হাতে। তদন্তে একের পর এক চাঞ্চল্যকর তথ্য তুলে ধরেছে এনআইএ।

2/5

পুলওয়ামা হামলা জঙ্গি সংগঠন জঈশ ই মহম্মদের বহুদিনের ষড়যন্ত্রের ফল। প্রায় দুবছর ধরে এই হামলার জন্য ছক কষেছিল পাকিস্তানের এই জঙ্গি সংগঠন। পুলওয়ামায় হামলার জন্য জঙ্গিদের আফগানিস্তানে আল কায়দার ট্রেনিং ক্যাম্পে পাঠিয়েছিল তারা। সেখান থেকেই গাড়িতে বিস্ফোরক বেঁধে হামলার ট্রেনিং নিয়েছিল জঙ্গিরা।  

3/5

পুলওয়ামা হামলার মূল চক্রী ওমর ফারুক ২০১৬ ও ২০১৭ সালে আফগানিস্তানে ট্রেনিং নিয়েছিল। তার পর ২০১৮ সালে সে চোরাপথে ভারতে প্রবেশ করে। কামরান, মহম্মদ ইসমাইল, কারি ইয়াসির ও কাশ্মীরের জঙ্গি আদিল দারের সঙ্গে পুলওয়ামা হামলার ছক কষেছিল। 

4/5

৬ ফেব্রুয়ারি হামলার ছক কষেছিল জঙ্গিরা। কারণ সেদিনই সিআরপিএফ কনভয় যাওয়ার কথা ছিল। সেই মতো ৬ ফেব্রুয়ারি সকালেই ২০০ কেজি বিস্ফোরক বেঁধে গাড়ি তৈরি করে ফেলেছিল ওমর ফারুক। কিন্তু সেদিন প্রবল বরফপাত হওয়ায় সিআরপিএফ কনভয় আর যেতে পারেনি। 

5/5

শাকির বশির, ইন্সা জান, পির তারিক আর বিলাল আহমেদ সর্বোতভাবে ওমর ফারুকদে সাহায্য করেছিল। শাকিরের বাড়িতেই দিনের পর দিন লুকিয়ে ছিল ওমর ফারুকরা। আরডিএক্স, অ্যামোনিয়াম নাইট্রেট, জিলটিন স্টিক, আইইডি জমা করতে থাকে তাঁরা। এর পর গাড়িতে দুটি ব্যাগে মোট ২০০ কেজি বিস্ফোরক বোঝাই করা হয়। ১৪ ফেব্রুয়ারি শাকির হাইওয়ে থেকে ৫০০ মিটা দূরে গাড়ি রেখে দেয়। সেখান থেকে সেনা কনভয়ে গাড়ি নিয়ে বিস্ফোরণ ঘটায় আদিল দার। জানুয়ারি মাসেই তারা ভিডিয়ো শুট করে রেখেছিল। যাতে সেই ভিডিয়ো হামলার ঠিক পরেই পোস্ট করা যায়।