Budget 2024: বাজেটে এবার ঘোর আধ্যাত্মিকতা! বিষ্ণুচরণচিহ্ন এবং বৌদ্ধগয়াকে কেন্দ্র করে যুগান্তর ভ্রমণশিল্পে...

Enhancing Spiritual Tourism in Budget 2024: ইদানীং 'স্পিরিচুয়াল ট্যুরিজম' কথাটি খুব শোনা যাচ্ছে। সেই ভাবনাটাই ঘুরে এল বাজেটেও। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেটে 'স্পিরিচুয়াল ট্যুরিজমে'র বিষয়ে শোনালেন আশার কথা।

| Jul 23, 2024, 16:37 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইদানীং 'স্পিরিচুয়াল ট্যুরিজম' কথাটি খুব শোনা যাচ্ছে। সাদা কথায়, যেখানে-যেখানে কোনও আধ্যাত্মিক অনুষঙ্গ আছে এবং সেটাকে ঘিরে মানুষের আগ্রহ আছে, যাতায়াত আছে সেখানকার সার্বিক পরিকাঠামোয় উন্নয়ন আনা। এবার সেই ভাবনাটাই ঘুরে এল এ বছরের বাজেটেও। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেটে  'স্পিরিচুয়াল ট্যুরিজমে'র বিষয়ে শোনালেন আশার বাণী।

 

1/6

ট্যুরিজম

মঙ্গলবার সংসদে পেশ করা কেন্দ্রীয় বাজেট (Budget 2024) সামগ্রিক ভাবেই দেশের ট্যুরিজমকে আরও উন্নত ও সংহত করার কথা বলেছেন নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)।

2/6

ভ্রমণের তাৎপর্য

নির্মলা তাঁর এবারের প্রস্তাবিত বাজেটে (Budget 2024) ভ্রমণের ঐতিহাসিক ও সাংস্কৃতিক তাৎপর্যের উপর গুরুত্ব আরোপ করেছেন।

3/6

'প্রিমিয়ার গ্লোবাল ট্যুরিস্ট ডেস্টিনেশন'

আর এই সূত্রেই অর্থমন্ত্রী ভারতকে বিশ্বের ভ্রমণ-মানচিত্রে এক 'প্রিমিয়ার গ্লোবাল ট্যুরিস্ট ডেস্টিনেশন' হিসেবে তুলে ধরার কথা বলেছেন।

4/6

টেম্পল করিডর

এ বিষয়ে সব চেয়ে বেশি জোর নির্মলা দিয়েছেন বিহারে। সেখানে বিষ্ণুপদ টেম্পল করিডর এবং মহাবোধি টেম্পল করিডর তৈরির কথা বলেছেন তিনি। কাশী-বিশ্বনাথ করিডর প্রজেক্ট সফল হওয়ার ফলেই এই ভাবনা।

5/6

রাজগীর

রাজগীর বিহারের অন্যতম এক ঐতিহাসিক জায়গা। এখানে অচিরেই উন্নয়নকাজ হবে। 

6/6

নালন্দা

এবং সব চেয়ে চিত্তাকর্ষক হল নালন্দা বিশ্ববিদ্যালয়ের 'রিভাইভ্যাল'। সম্পূর্ণ নতুন করে তৈরি করে তোলা হবে নালন্দা।