মহারাষ্ট্রে গেরুয়া ঝড়! জোট করেও ভরাডুবি কংগ্রেসর, একাই বাজিমাত বিজেপির

Aug 03, 2018, 18:28 PM IST
1/6

শিবসেনাকে ছাড়াই মহারাষ্ট্রে জোড়া পুর নির্বাচনে জয় পেল বিজেপি। শুক্রবার ছিল মহারাষ্ট্রের জলগাঁও ও সাঙ্গলি পুর নিগমের ভোটগণনা। দু'টি পুরনিগমই দখল করেছে বিজেপি। নির্বাচনে পুরনো শরিক এনসিপির সঙ্গে জোট করেছিল কংগ্রেস। ওদিকে শিবসেনাকে ছাড়াই ভোটের ময়দানে নেমেছিল বিজেপি। তাতেও শেষ রক্ষা হল না কংগ্রেসের। দীর্ঘদিন দখলে থাকা সাঙ্গলি পুরনিগম বেহাত হয়েছে তাদের। দখল নিয়েছে গেরুয়া বাহিনী। 

2/6

দুই পুরনিগম মিলিয়ে মোট ১৫৩টি আসনে ভোটে লড়েছিলেন ৭৫৪ জন প্রার্থী। এর মধ্যে জলগাঁও পুরনিগমের ৭৮টি আসনের মধ্যে ৭৫টিতে ভোটগ্রহণ হয়। ভোট পড়েছিল ৫৭ শতাংশ। সাঙ্গলিতে ৭৮টি আসনের মধ্যে ৪১টি আসন ইতিমধ্যে দখল করে ফেলেছে বিজেপি। জলগাঁওয়ে ৭৫টির মধ্যে ৫৭টি আসনে জয় পেয়েছে তারা। 

3/6

সাঙ্গলিতে বিজেপির জয় বিশেষ তাত্পর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এখানে ৭৮টি আসনের মধ্যে ইতিমধ্যে ৪১টি দখল করেছে বিজেপি। জোট করেও কংগ্রেস জিতেছে মাত্র ২০টি আসনে। এনসিপি পেয়েছে মাত্র ১৮টি আসন। 

4/6

পশ্চিম মহারাষ্ট্রে অবস্থিত সাঙ্গলি পুরসভা গঠন হওয়ার পর থেকেই তা কংগ্রেসের দখলে ছিল। এই পুরসভায় জয়ন্ত পাটিলের নেতৃত্বে লড়েছিল বিজেপি। মারাঠাঅধ্যুষিত এই এলাকায় বিজেপির জয় গোটা রাজ্যে বিজেপিকে অক্সিজেন দেবে বলে মনে করছেন অনেকে। 

5/6

ওদিকে জলগাঁও পুরনিগমে ফের একবার জয় ছিনিয়ে নিয়েছে বিজেপি। এখানে কংগ্রেস কার্যত সাফ হয়ে গিয়েছে। প্রায় একই অবস্থা হয়েছে শিবসেনার। ৭৮ আসনের জলগাঁও পুরনিগমে শিবসেনা পেয়েছে মাত্র ১৩টি আসন। এমআইএম পেয়েছে ৩টি আসন ও নির্দল জিতেছে ২টি আসনে। এই পুরনিগমে একটিও আসন জিততে পারেনি কংগ্রেস - এনসিপি জোট। 

6/6

উত্তর মহারাষ্ট্রের শহর জলগাঁওতে কংগ্রেস কখনোই তেমন কলকে পায়নি। তাছাড়া এখানে মারাঠি ভোটারের সংখ্যাও কম। তাছাড়া বিজেপির হাত ছেড়ে এখানে বড় ক্ষতির মুখে পড়তে হয়েছে শিবসেনাকেও।