Bihar: বীভৎস! বেঁচে থাকার পুজো দিতে গিয়েই মর্মান্তিক মৃত্যু, সলিলসমাধি ৩৭ শিশু-সহ ৪৬ জনের...

Bihar Death on Festival of Jitiya: সন্তানদের মঙ্গল ও সমৃদ্ধি কামনায় মায়েরা এই জিতিয়া বা জীবিতপুত্রিকা ব্রত পালন করেন। তিন দিনের এই উৎসব আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের সপ্তম থেকে নবম দিনের মধ্যে পালিত হয়। সন্তানদের মঙ্গল কামনায় মায়েরা এদিন উপবাস করেন।

| Sep 26, 2024, 19:22 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'জিতিয়া' বা 'জীবিতপুত্রিকা' উৎসব বিহারের খুবই গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় অনুষ্ঠান। বিহারের মায়েরা এই ব্রত পালন করে থাকেন। তাঁরা এটা করেন তাঁদের সন্তানের মঙ্গল কামনায়। কিন্তু এহেন এক অনুষ্ঠানকে কেন্দ্র করেই যে এমন ভয়ংকর বিপর্যয় নেমে আসবে বিহারে, কে জানত!

1/6

৩৭ শিশু

সন্তানের মঙ্গল কামনায়, সেই ব্রত পালন করতে গিয়েই মৃত্যু হল অন্তত ৩৭টি শিশুর! 

2/6

৭ নারী

তবে এই দুর্ঘটনায় মোট মৃতের সংখ্যা আরও বেশি। ৩৭ শিশু-সহ মোট মৃত্যু ৪৬ জনের। এর মধ্যে ৭ জন মহিলা।

3/6

চম্পারন থেকে বৈশালী

কোন কোন জেলায় এই দুর্ঘটনা? কান্নার রোল উঠেছে পূর্ব ও পশ্চিম চম্পারন, ঔরঙ্গাবাদ, কাইমুর, বক্সার, সিওয়ান, রোহতাস, সরন, পটনা, বৈশালী, মুজাফ্ফরপুর, সমস্তিপুর, গোপালগঞ্জ, আরওয়াল জেলায়। 

4/6

৪ লক্ষ টাকা

এই ঘটনার গভীর শোক প্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। মৃতদের আত্মীয়দের ৪ লক্ষ টাকা করে সাহায্য করা হবে বলে জানিয়েছেন তিনি।

5/6

৪৩ দেহ

বিহারের বিপর্যয় মোকাবিলা বিভাগের এক কর্তা জানিয়েছেন, এখন পর্যন্ত ৪৩টি দেহ উদ্ধার হয়েছে। দেহ অনুসন্ধান ও উদ্ধারে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স এবং স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্সের সহায়তা চেয়েছে বিপর্যয় মোকাবিলা বিভাগ।

6/6

আশ্বিন কৃষ্ণপক্ষের সপ্তমী থেকে নবমী

এই জিতিয়া বা জীবিতপুত্রিকা ব্রত তিন দিনের উৎসব। আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের সপ্তম থেকে নবম দিনের মধ্যে পালিত হয় এটি। এদিন সন্তানদের নিয়ে বিভিন্ন জলাশয়ে স্নান করতে যান  মায়েরা। এবারেও  গিয়েছিলেন। কিন্তু কয়েকদিন ধরে চলা প্রবল বৃষ্টিতে বিহারের প্রায় সমস্ত নদীতেই জলের স্রোত এখন তীব্র। সেই স্রোতেই ভেসে গিয়েছে শিশু ও অন্যান্যরা।