Amritkal Cultural Enclave: ভাওয়াইয়া,বিষহরি,কুশান - হারিয়ে যাওয়া সংস্কৃতি ফিরে এল কোচবিহারে...

কোচবিহারে 'অমৃতকাল কালচারাল কনক্লেভ' অনুষ্ঠিত হয়, যেখানে কুশান পালা, ভাওয়াইয়া, বিষহরি পালা সহ নানা লোকশিল্প প্রদর্শিত হয়। সংস্কৃতি মন্ত্রকের উদ্যোগে উত্তরবঙ্গের সংস্কৃতিকে প্রসারিত করার লক্ষ্যে এই আয়োজন করা হয়।

Sep 12, 2024, 19:04 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোচবিহারে সম্প্রতি 'অমৃতকাল কালচারাল কনক্লেভ' অনুষ্ঠিত হয়, যেখানে কুশান পালা, ভাওয়াইয়া, বিষহরি পালা, নৃত্য ও নাটক সহ বিভিন্ন লোকশিল্প প্রদর্শিত হয়। সংস্কৃতি মন্ত্রকের এই আয়োজন উত্তরবঙ্গের লোকশিল্পকে প্রসারিত করার উদ্দেশ্যে। বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন হয়।

1/5

অমৃতকাল কালচারাল কনক্লেভ

Amritkal Cultural Enclave

কমলাক্ষ ভট্টাচার্য: উত্তরবঙ্গের লোক সংস্কৃতির প্রসারে বিশেষ উদ্যোগ কেন্দ্রের। কোচবিহার রবীন্দ্র ভবন প্রেক্ষাগৃহে পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্র, সংস্কৃতি মন্ত্রক, ভারত সরকারের আয়োজনে কোচবিহারের বি.এস.আর. অনুভব নাট্য সংস্থা-র সহযোগিতায় উত্তরবঙ্গে 'অমৃতকাল কালচারাল কনক্লেভ'-এ জার্নি টুওয়ার্ডস বিকশিত ভারত অনুষ্ঠিত হল সম্প্রতি।  

2/5

অমৃতকাল কালচারাল কনক্লেভ

Amritkal Cultural Enclave

দুই দিনের এই সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল কুশান পালা গান, ভাওয়াইয়া, বিষহরি পালা, নৃত্য, সঙ্গীত ও কম্পাস, অনুভব ও ইন্দ্রায়ুধ-এর নাটক সহ নানাবিধ সাংস্কৃতিক অনুষ্ঠানের সম্ভার।   

3/5

অমৃতকাল কালচারাল কনক্লেভ

Amritkal Cultural Enclave

দর্শকদের অভূতপূর্ব উপস্থিত ছিল চোখে পড়ার মতো।  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পদ্মশ্রী গীতা রায় বর্মন, কোচবিহার জেলার পুলিশ সুপার দ্যুতিমান ভট্টাচার্য, অনুভব নাট্য সংস্থার নির্দেশক ডা.অশোক ব্রহ্ম সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।  

4/5

অমৃতকাল কালচারাল কনক্লেভ

Amritkal Cultural Enclave

আয়োজক পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্রের পক্ষে অধিকর্তা আশিস গিরি বার্তা দিয়ে বলেন উত্তরবঙ্গ অঞ্চলে সংস্কৃতিপ্রেমী মানুষের জন্যই এই আয়োজন।   

5/5

অমৃতকাল কালচারাল কনক্লেভ

Amritkal Cultural Enclave

স্থানীয় লোক শিল্পীদের প্রচার ও প্রসারের জন্য আমরা রাজ্যের বিভিন্ন প্রান্তে এই ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড ছড়িয়ে দিয়েছি এবং আগামী ২০৪৭ সালে ভারতকে বিশ্বের সংস্কৃতির পীঠস্থান গড়বার লক্ষ্যেই আমরা কাজ চালিয়ে যাচ্ছি।