হালকা পরশ দিচ্ছে শীত, ঠাণ্ডা জড়ানো সকালে পাতে ফিরুক দুধ পুলি পিঠে

| Oct 28, 2018, 11:37 AM IST
1/7

দুধ পুলি পিঠে

1

হালকা হালকা পরশ দিচ্ছে শীত। এমন সময়ই তো সকালে দুধ পুলি পিঠের স্বাদ নেওয়ার কথা। তবে অনেকেই অভিযোগ করে থাকেন, ঠাণ্ডা হলে শক্ত হয়ে যায় এই বিশেষ পিঠে। না হলে অনেক সময় আবার সহজে ভেঙেও যায়। তবে কয়েকটা টিপস মেনে চললে এমন অভিযোগ আর আপনার থাকবে না। আসুন আজ জেনে নিই, সহজে দুধ পুলি বানানোর উপায়-

2/7

দুধ পুলি পিঠে

2

পুর তৈরিতে যা যা লাগবে- নারকেল কোরানো ২ কাপ, চিনি বা গুড় কোরানো ১ কাপ, এলাচ (ইচ্ছেমতো), ঘি ২ টেবিল চামচ, দুধ ১কাপ।

3/7

দুধ পুলি পিঠে

3

কীভাবে পুর তৈরি করবেন- প্যানে ঘি, এলাচ ও নারকেল দিয়ে ২ মিনিট ভেজে নিন। তার পর দুধ দিন। দুধ টেনে গেলে তাতে চিনি মিশিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। চিনি গলে মিশে গেলে পুর নামিয়ে ঠান্ডা করতে দিন।

4/7

দুধ পুলি পিঠে

4

এবার পুলি তৈরির পালা-  চালের গুঁড়ো  নিন ২ কাপ, ময়দা ১ কাপ (ময়দা দিলে পিঠেতে মচমচে ভাব থাকবে), পরিমাণমতো জল দিন।

5/7

দুধ পুলি পিঠে

5

একটি পাত্রে জল ও ১/২ চা চামচ নুন দিয়ে কম আঁচে বসিয়ে দিন।   এবার চালের গুঁড়ো ও ময়দা ভাল করে মিশিয়ে ঢেকে একদম অল্প আঁচে ১ মিনিট রাখুন। তার পর ওভেন বন্ধ করে দিন।   চালের গুঁড়ো ও ময়দার মিশ্রণ কিছুটা তুলে নিন কোনও পাত্রে। তার পর সেই পাত্র থেকে কিছুটা হাতে তুলে লেচি তৈরি করুন।   এবার একটি লেচি নিয়ে ছোট রুটি বানিয়ে ১ টেবিল চামচ পুর রুটির মাঝখানে দিন।দুই পাশ আঙুল দিয়ে চেপে আটকে দিন।(ইচ্ছে হলে অন্য আকারেও সাজাতে পারেন)।

6/7

দুধ পুলি পিঠে

6

এবার দুধ পুলি তৈরি করুন- যা যা লাগবে- দুধ ২ লিটার গুড় ৩/৪কাপ এলাচ ৪-৫ টি

7/7

দুধ পুলি পিঠে

7

হাঁড়িতে দুধ দিয়ে কিছুটা ঘন করে নিন। তাতে পরিমাণমতো এলাচ দিন। এখন বানানো পিঠা গুলো দুধে ছেড়ে অল্প আঁচে ঢেকে ২০ মিনিট মতো রাখুন। দুধ আরো ঘন হয়ে যাবে। মনে রাখবেন, অল্প আঁচে রাখতে হবে কিন্তু। অন্য একটি পাত্রে অল্প জল ও গুড় দিয়ে সিরা তৈরি করুন। সেই শিরা আস্তে আস্তে পিঠেতে মিশিয়ে দিন। এর পর হালকা গরম অবস্থায় পরিবেশন করুন দুধ পুলি পিঠে।