Kali Puja 2023: বাজি ফাটানো নিয়ে চলে এল দারুণ সুখবর, বাড়ছে ডেসিবেল লিমিট! কত?

Kali Puja 2023 | Decibel Limit of Fireworks: সুখবর! রাজ্যে এবার জাতীয় শব্দবাজি-নীতি মেনেই আসছে ডেসিবেল-মাত্রায় বদল। ফের ৯০-এর বদলে ১২৫ ডেসিবেল পর্যন্ত ছাড়পত্র দেওয়া হল বাজিকে।

| Nov 04, 2023, 15:54 PM IST

অয়ন ঘোষাল: সুখবর! রাজ্যে এবার জাতীয় শব্দবাজি-নীতি মেনেই আসছে ডেসিবেল-মাত্রায় বদল। ফের ৯০-এর বদলে ১২৫ ডেসিবেল পর্যন্ত ছাড়পত্র দেওয়া হল বাজিকে। সারা দেশে বৈধ শব্দবাজির সর্বোচ্চ স্বীকৃত মান ১২৫ ডেসিবেল। কিন্তু মাঝে সরকারি সিদ্ধান্তবলেই এ রাজ্যে এই সর্বোচ্চ সীমা কমিয়ে ১২৫ থেকে ৯০ ডেসিবেল করা হয়েছিল। এ নিয়ে তাই শুরু হয়েছিল চাপানউতোর। তবে বিস্তর টানাপোড়েনের পর এবার ফের সারা দেশের সঙ্গে সাযুজ্য রেখেই পশ্চিমবঙ্গেও শব্দবাজির ঊর্ধ্বসীমা করা হল ১২৫ ডেসিবেল। (ছবি: লেখক)

1/7

বাজি-মেলা

অয়ন ঘোষাল: আগামী সোমবার থেকেই কলকাতার ৪ এবং রাজ্যের ৬ (মোট ১০) বাজি বাজারে আতশ ও শব্দবাজি মিলিয়ে মোট ৪০ রকম ভ্যারাইটি থাকছে। 

2/7

বাজি-পরীক্ষা

অয়ন ঘোষাল: তার আগে আজ, শনিবার কলকাতার টালা পার্কে পুলিস, দমকল, রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং বাজি বাজার ব্যবসায়ী সমিতির সদস্যদের উপস্থিতিতে এই সব রকম বাজি জ্বালিয়ে পরীক্ষা করে দেখা হল। 

3/7

বাজি-রিপোর্ট

অয়ন ঘোষাল: আগামী কালের মধ্যে সংশ্লিষ্ট নোডাল এজেন্সিগুলি বাজি দেখে তাদের মতো করে বিভাগীয় রিপোর্ট জমা দেবেন। 

4/7

বাজি-রাজি

অয়ন ঘোষাল: সবার রিপোর্ট ইতিবাচক হলে শনিবার পরীক্ষা হওয়া সব বাজি মিলবে এবারের বাজি বাজারে। 

5/7

ভোজবাজি

অয়ন ঘোষাল: কোনো বাজি নিয়ে কোনো একটি মহলেরও যদি আপত্তি থাকে, তাহলে আপাতত সেই বাজি বা বাজিগুলি এবার বাজারে বিক্রি করা যাবে না। 

6/7

সবুজ-বাজি

অয়ন ঘোষাল: জানা গিয়েছে, সমস্ত বাজিই এবার গ্রিন বাজি। যা বেরিয়াম নাইট্রেট বা ক্ষতিকারক রাসায়নিকের বদলে পরিবেশবান্ধব রাসায়নিক নিয়ে তৈরি। 

7/7

বাজি-অরাজি

অয়ন ঘোষাল: গ্রিন বাজি কিনতে হবে কিউআর কোড দেখে। যে বাজির প্যাকেটে কিউআর কোড নেই, সেই বাজি বেআইনি বা নিষিদ্ধ বলে গণ্য হবে।