‘দাদ্দার মৃত্যুতে পিতা হারানোর কষ্ট অনভূত হচ্ছে’

Aug 16, 2018, 19:17 PM IST
1/10

ভারত রত্ন-হারা

চলে গেলেন অটল বিহারী বাজপেয়ী। বৃহস্পতিবার দিল্লির এইমস-এ শেষ নিশ্বাস ত্যাগ করলেন ভারতের এই প্রাক্তন প্রধানমন্ত্রী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩। 

2/10

ভারত রত্ন-হারা

ভারতরত্নের প্রয়াণে শোকাহত গোটা দেশ। টুইটে শোকবার্তা জানিয়েছেন দেশের রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রী। শোকবার্তা এসেছে ভারত রত্ন লতা মঙ্গেশকরের তরফে। শোক জ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

3/10

ভারত রত্ন-হারা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী- আমি বাকরুদ্ধ। এক গভীর শূন্যতা উপলব্ধি করছি। আমার মধ্যে অনুভূতির বন্যা বইছে। শ্রদ্ধেয় অটল জি আর আমাদের মধ্যে নেই। জীবনের প্রতিটি মুহূর্তই তিনি দেশের জন্য উত্সর্গ করেছেন। একটা যুগের অবসান ঘটল।

4/10

ভারত রত্ন-হারা

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ- প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি। তাঁর নেতৃত্ব, দূরদৃষ্টি, অভিজ্ঞতা এবং তাঁর বাগ্মিতা তাঁকে একে কিংবদন্তীর আসনে পৌঁছে দিয়েছে। আমাদের সবার মধ্যেই তাঁর অনুপস্থিতি বিরাজ করবে।

5/10

ভারত রত্ন-হারা

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়- অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুতে মৃত্যুর খবরে আমি শোকাহত। প্রধানমন্ত্রী হিসেবে তিনি মনেপ্রাণে ছিলেন একজন গণতান্ত্রিক মানুষ। তাঁর মৃত্যুতে ভারত এক মহান সন্তানকে হারাল। আমি তাঁর প্রয়ানে সমবেদনা প্রকাশ করছি।

6/10

ভারত রত্ন-হারা

লতা মঙ্গেশকর- অটল বিহারী বাজপেয়ীর স্বর্গবাসী হওয়ার খবর শুনে মনে হচ্ছে আমার মাথায় পাহাড় ভেঙে পড়েছে। তিনি আমার পিতাসম এবং তাঁর কাছে আমিও কন্যাসম-ই ছিলাম। আমি তাঁকে দাদ্দা বলে ডাকতাম। আমার বাবা মরে যাওয়ার পর যা দুঃখ হয়েছিল, ঠিক তেমনটাই অনুভব করছি আজ।

7/10

ভারত রত্ন-হারা

মমতা বন্দ্যোপাধ্যায়- অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুতে আমি গভীর শোকাহত। তাঁর মৃত্যুতে ভারত মহান সন্তানকে হারাল। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা জানাচ্ছি।

8/10

ভারত রত্ন-হারা

রাহুল গান্ধী- ভারত আজ এক মহান সন্তানকে হারাল। প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী-কে লাখো লাখো মানুষ শ্রদ্ধা করত। তাঁর পরিবার-পরিজনদের প্রতি আমার সমবেদনা রইল। 

9/10

ভারত রত্ন-হারা

সচিন তেন্ডুলকর- আজ অনেক বড় ক্ষতি হয়ে গেল। দেশের জন্য অপরিমিত অবদান রয়েছে অটল বিহারী বাজপেয়ীর।   

10/10

ভারত রত্ন-হারা

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন অটল বিহারী বাজপেয়ী। ৯ সপ্তাহ ধরে এইমস-এ চিকিত্সাধীন ছিলেন তিনি। মঙ্গলবার থেকে তাঁর শারীরিক পরিস্থিতির আরও অবনতি হয়। ফুসফুস ও অন্ত্রে সংক্রমণ ছড়িয়ে পড়ে। ডায়াবেটিসে আক্রান্ত বাজপেয়ীর একটি কিডনি দীর্ঘদিন ধরেই বিকল। শুধুমাত্র একটি কিডনি-ই কাজ করছিল। এই পরিস্থিতিতে চিকিত্সা পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। তবে চেষ্টার কোনও কসুর বাকি রাখেননি চিকিত্সকরা।