ভ্যাকসিন সম্পর্কে প্রধানমন্ত্রী এত খুঁটিনাটি খোঁজখবর রাখেন জেনে আশ্চর্য হয়েছি: সেরাম সিইও

Nov 29, 2020, 22:35 PM IST
1/5

শনিবার পুনের সেরাম ইন্সটিটিউটে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তৈরি হচ্ছে অক্সফোর্ডের করোনা টিকা কোভিশিল্ড। সেরামে গিয়ে ভ্যাকসিন উত্পাদনের খোঁজ খবর নেন মোদী। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে আশ্চর্য হয়েছেন সেরাম ইন্সটিটিউটের গবেষকরা।

2/5

সেরাম ইন্সটিটিউটের সিইও আদর পুনাওয়ালা সংবাদমাধ্যমে জানিয়েছেন, পুনেতে আমরা করোনা ভ্যাকসিন তৈরির বড়সড় আয়োজন করেছি। মাদুরাইতেও এরকমই এক ব্যবস্থা করা হচ্ছে। এনিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বিস্তারিত আলোচনা হয়। কিন্তু করোনা ভ্য়াকসিন ও তার উত্পাদন সম্পর্কে প্রধানমন্ত্রী খুঁটিনাটি খবর রাখেন। তাঁর কথা শুনে আশ্চর্য হয়েছি।  

3/5

প্রধানমন্ত্রীর সফরের পর পুনাওয়ালা এক সাংবাদিক সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রীকে যা জানাতে চাইছিলাম তা তিনি আগে থেকেই জানতেন। আমরা অবাক হয়েছি। এনিয়ে তাঁকে খুব কমই বলতে হয়েছে তাঁকে। শুধুমাত্র ভ্যাকসিন এসে যাওয়ার পর আগামীতে কী চ্যালেঞ্জের মোকাবিলা করতে হতে পারে তা তাঁকে বোঝাতে হয়েছে।

4/5

প্রধানমন্ত্রীও তাঁর সেরাম ইন্সটিটিউট সফর নিয়ে টুইটারে অভিজ্ঞতা শেয়ার করেন। তিনি লেখেন, সেরাম বিশেষজ্ঞরা এখনও পর্যন্ত কতটা এগিয়েছেন তা বিস্তারিত জানিয়েছেন। ভবিষ্যতে কীভাবে এগোবেন তা নিয়েও আমার সঙ্গে কথা হয়েছে।

5/5

এদিন সাংবাদিক সম্মেলনে পুনাওয়ালা আরও জানান, ভ্যাকসিন প্রথম পাবে ভারত। পরে তা আফ্রিকার দেশগুলিতে সরবারহ করা হবে। জরুরি ভিত্তিতে ভারতে অক্সফোর্ড ভ্যাকসিনের ব্যবহারের জন্য আগামী ২ সপ্তাহের মধ্যেই আবেদন করবে সেরাম ইন্সটিটিউট।