Qualcomm এর সঙ্গে জোট বেঁধে 5G আনছে Airtel

Feb 23, 2021, 13:13 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: ভারতে 5G পরিষেবা চালু করতে  Qualcomm এর সঙ্গে জোট বাঁধল Airtel।  মঙ্গলবার, ভারতে 5G পরিষেবায় ঝড় তুলতে  মার্কিন চিপমেকার Qualcomm-এর সঙ্গে কাজ শরু করার বার্তা দিল দুই সংস্থাই। 

2/5

ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম পরিষেবা সংস্থা Airtel জানিয়েছে, Qualcomm 5G RAN প্ল্যাটফর্ম উন্নত ভার্চুয়াল মাধ্যম এবং  RAN-based 5G networks নিয়ে আসছে ভারতে। 

3/5

প্রসঙ্গত,চলতি বছরের শুরু থেকেই বিশ্বের সমস্ত জনপ্রিয় মোবাইল প্রস্তুতকারক সংস্থা 5G Smartphones বিক্রি শুরু করে দিয়েছে। অর্থাত্, আপাতত সেইসব ফোনগুলিতে 4G চললেও ভবিষ্যতে সেগুলিতে  5G টেকনোলজি সাপোর্ট করবে। তবে এদেশে 5G কবে আসবে, তা নিয়ে ধোঁয়াশার শেষ নেই। এই প্রশ্নের উত্তর পেতে আর বেশিদিন অপেক্ষা করতে হবে না। 5G পরিষেবার ফিল্ড ট্রায়াল শুরু হল বলে! কেন্দ্রীয় সরকার এই ব্যাপারে সমস্ত পরিকল্পনা তৈরি করে ফেলেছে।

4/5

ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DOT) জানিয়েছে, দেশে 5G পরিষেবা শুরুর প্রস্তুতি চলছে। Telecomtalk নামের একটি টেক সাইট জানাচ্ছে, দু থেকে তিন মাসের মধ্যে 5G Field Trials শুরু করে দেবে DOT. কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে এই ব্যাপারে DOT-এর কাছে রূপরেখা চেয়েছে।

5/5

5G টেকনোলজির ট্রায়ালের জন্য ১৬টি আবেদন জমা পড়েছে সরকারের ঘরে। দেশের বিভিন্ন অংশে আগামী দু-তিন মাসের মধ্যে ফিল্ড ট্রায়াল শুরু করে দেবে টেলিকম কোম্পানিগুলি।