চওড়া হল এয়ারপোর্ট আড়াই নম্বর গেট, একই সঙ্গে দুদিকেই চলতে পারবে গাড়ি

Sep 29, 2018, 20:36 PM IST
1/6

এয়ারপোর্ট। উত্তর শহরতলির বিস্তীর্ণ এলাকার মানুষের কালঘাম ছোটে এই একটা শব্দে। সারা দিন লেগে থাকে যানজট। বিশেষ করে এয়ারপোর্ট ১ নম্বর মোড়ের যানজট তো বিশ্ববিখ্যাত। এয়ারপোর্ট তিন নম্বর থেকে কইখালি পর্যন্ত ৩ কিলোমিটার রাস্তা পেরোতে অনেক সময় ঘণ্টা পেরিয়ে যায়। সেই সমস্যার অবশেষে সুরাহা হতে চলেছে। 

2/6

এয়ারপোর্ট আড়াই নম্বরে নতুন গেট তৈরি করেছে পূর্ত দফতর। এর ফলে এবার থেকে এয়ার পোর্ট আড়াই নম্বর গেট দিয়ে একই সঙ্গে ২ দিকে একই সঙ্গে যান চলাচল সম্ভব হবে। ফলে কমবে বারাসত থেকে কলকাতামুখী যানের চাপ। রেহাই মিলবে বারাসতমুখি যানচলাচলেও।

3/6

এয়ারপোর্ট ১ নম্বর মোড়ের যানযট বরাবরই উত্তর ২৪ পরগনা পুলিসের কাছে মাথাব্যথার কারণ। সমস্যার সমাধান করতে কয়েক বছর ধরে বিমানবন্দর কর্তৃপক্ষের রাস্তা ব্যবহার করা শুরু করে রাজ্য প্রশাসন। এয়ারপোর্টের সীমানার ভিতর দিয়ে ১ নম্বর গেট থেকে আড়াই নম্বর গেট পর্যন্ত এই রাস্তা। শুধুমাত্র ছোট গাড়ি চলাচল করে এই রাস্তা দিয়ে। তবে সমস্যা ছিল আড়াই নম্বর গেটে। গেটটি অপরিসর হওয়ায় একসঙ্গে ২ দিকে যান চলাচল করতে পারত না এতদিন। 

4/6

ফলে কলকাতামুখি গাড়ি চললে বন্ধ থাকত বারাসতমুখি যানচলাচল। দুই দিকেই একই সঙ্গে যান চালাতে বেশ কয়েক বছর ধরে আড়াই নম্বর গেট চওড়া করার আবেদন জানিয়ে আসছিল পূর্ত দফতর ও উত্তর ২৪ পরগনা পুলিস। কিন্তু বিমানবন্দরের নিরাপত্তার কারণ দেখিয়ে এতদিন সেই অনুমতি দেয়নি বিমানবন্দর কর্তৃপক্ষ। সম্প্রতি মিলেছে সেই ছাড়পত্র। তার পরই শুরু হয় গেট চওড়া করার কাজ। 

5/6

মাত্র ১৫ দিনের মধ্যে বিমানবন্দরের পাঁচিল ভেঙে নীচে কংক্রিটের স্ল্যাব বানিয়ে বিমানবন্দরের ভিতরের বারাসতমুখি পথটিকে যশোর রোডের সঙ্গে যুক্ত করেছে পূর্ত দফতর। বৃহস্পতিবার থেকে নতুন গেট দিয়ে শুরু হয়েছে যান চলাচল।

6/6

নতুন গেট তৈরি হওয়ায় এয়ারপোর্ট আড়াই নম্বর গেটে বারাসত থেকে কলকাতাগামী ছোট যানবাহনকে আর বাঁ দিকের পথ ধরার জন্য সিগনালের অপেক্ষা করতে হবে না। এয়ারপোর্ট থানার এক আধিকারিক জানালেন, নতুন পদ্ধতি পরীক্ষামূলকভাবে চলছে। এর ফলে আড়াই নম্বর গেটে কলকাতাগামী যানবাহনের চাপ কমেছে। সহজেই বিমানবন্দরের ভিতরের পথ ধরে বেরিয়ে যাচ্ছে ছোট গাড়িগুলি। অপেক্ষা করতে হচ্ছে শুধু বড় মালবাহী গাড়ি ও বাসগুলিকে।