New Corona Virus Variant Deltacron: ডেল্টা ও ওমিক্রনের শক্তিতে বলীয়ান! করোনার নয়া প্রজাতি 'ডেল্টাক্রন'

কেমন এই নয়া প্রজাতি? জানুন বিস্তারিত

Jan 09, 2022, 16:16 PM IST
1/7

এখানেই শেষ নয় অতিমারি!

Pandemic not finish here

নিজস্ব প্রতিবেদন: ২০১৯-এ গোটা বিশ্বের কাছে নয়া ত্রাস হিসেবে আত্মপ্রকাশ করেছে করোনা (Corona)। এরপর ২০২০ এবং ২০২১-এ ভারত-সহ গোটা বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি করে এই মারণ ভাইরাস। করোনার ডেল্টা প্রজাতির আঘাতে হাসপাতালে রোগীর ভিড় বাড়ে। কার্যত মৃত্যু মিছিল শুরু হয়। ২০২১-এর শেষের দিক রূপ বদলায় করোনা। আসে নয়া প্রজাতি ওমিক্রন (Omicron)। তবে এখানেই শেষ নয়।

2/7

ধীরে ধীরে বিদায় নেবে মারণ ভাইরাস?

Corona Gone?

স্বস্তি দিয়ে বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, ওমিক্রনই করোনার শেষ প্রজাতি। এরপর ধীরে ধীরে বিদায় নেবে মারণ ভাইরাস। তবে সত্যিই কি তাই? অন্তত সাম্প্রতিক একটা ঘটনা সেকথা বলছে না।  

3/7

'ডেল্টাক্রন'

Deltacron

সম্প্রতি সাইপ্রাসে ধরা পড়েছে 'ডেল্টাক্রন' (Deltacron) নামে এক নয়া ভাইরাস। যাকে করোনার নয়া প্রজাতি বলেই দাবি করছেন বিজ্ঞানীদের একাংশ। এর জেনেটিক ব্যাকগ্রাউন্ডের সঙ্গে করোনার ভয়াবহ ডেল্টা প্রজাতির না কি বহু মিল রয়েছে। 

4/7

'ডেল্টাক্রন' কীভাবে মিলল?

Where deltacron find

সাইপ্রাসের এক সংবাদমাধ্যম সূত্রে খবর, 'ডেল্টাক্রন' (Deltacron) আক্রান্তদের ২৫টি নমুনার মধ্যে ১০টির সঙ্গে ওমিক্রন (Omicron) আক্রান্তদেরও মিল রয়েছে। ১১টি নমুনা নেওয়া হয়েছে হাসপাতালে চিকিৎসাধীন ব্যক্তিদের শরীর থেকে। বাকি ১৪ টি নমুনা সংগ্রহ করা হয়েছে সাধারণ মানুষের শরীর থেকে। 

5/7

ডেল্টা-ওমিক্রনের মিশ্রণ ডেল্টাক্রন

Delta and omicron mixture Deltacron

University of Cyprus-র বায়োটেকনোলজি অ্য়ান্ড মলিকিউলার ভাইরোলগি বিভাগের ল্যাব প্রধান Dr. Leondios Kostrikis। তিনি জানান, ডেল্টাক্রনের (Deltacron) জেনেটিক ব্যাকগ্রাউন্ড করোনার ডেল্টা প্রজাতির মতো। আবার মিউটেশন ওমিক্রনের মতো।

6/7

এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই

Don't fear

এই প্রজাতি নিয়ে মুখ খুলেছে সাইপ্রাসের স্বাস্থ্য দফতর। স্বাস্থ্যমন্ত্রী জানান, এখনই আতঙ্কিত হওয়ার কোনও বিষয়ে নেই।

7/7

Dr. Leondios-কে ধন্যবাদ

Thanks to Dr. Leondios

একই সঙ্গে University of Cyprus-র বায়োটেকনোলজি অ্য়ান্ড মলিকিউলার ভাইরোলগি বিভাগের ল্যাব প্রধান Dr. Leondios Kostrikis এবং তাঁর সঙ্গীদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।