Afghanistan: পঞ্জশিরে বেকায়দায় নর্দান অ্যালায়েন্স! ইন্টারনেট-ফোন-মেসেজ সার্ভিস কেটে দিল তালিবান

Aug 29, 2021, 22:59 PM IST
1/6

পঞ্জশিরে নর্দান অ্যালায়েন্সের প্রতিরোধ দিন দিন বাড়ছে। নয়ের দশকে এই উপত্য়াকায় তালিবান ঢুকেতেই পারেনি। রুশ সেনাকেও ঠেকিয়ে দিয়েছিল পঞ্জশির। তাই এবার আটঘাট বেঁধে নেমেছে তালিবান। পঞ্জশিরের যোদ্ধাদের ঠেকাতে সেখানকার যোগাযোগ ব্যবস্থা ছিন্ন করে দিল তালিবান।

2/6

পঞ্জশিরে ইন্টারনেট, ফোন ও মেসেজ সার্ভিস বন্ধ করে দিল তালিবান। পঞ্জশিরের নেতা আহমেদ মাসুদের মুখপাত্র ফাহিম দোস্তি জি মিডিয়াকে জানিয়েচেন, শনিবার সন্ধে থেকে পঞ্জশিকে ফোনের সংযোগ কেটে দেওয়া হয়েছে। ইন্টারনেট, ফোন, মেসেজ সব বন্ধ।  

3/6

পঞ্জশিরে প্রতিরোধীদের নেতৃত্বে এখন সেখানকার নেতা আহমেদ শা মাসুদের ছেলে আহমেদ মাসুদ। তাঁর সঙ্গে রয়েছেন আফগান সরকারের প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী আহমেদ সালে।

4/6

গত ২৩ অগাস্ট পঞ্জশির উপত্যকা দখলের উদ্দেশ্য ৩ হাজার যেদ্ধা পাঠায় তালিবান। তবে সম্ভবত আন্তর্জাতিক চাপে পঞ্জশিরে এখনও হামলা চালায়নি তালিবান। তবে তালিবান মুখে বলছে, শান্তিপূর্ণ উপায়ে তারা পঞ্জশিরের দখল নিতে চায়। কিন্তু তাদের শনিবারের পদক্ষেপ অন্য কথাই বলেন।

5/6

সোশ্য়াল নেটওয়ার্কিং সাইটে খুবই সক্রিয় নর্দাল অ্যালায়েন্স। এছাড়াও তাদের নিজ্স্ব ওয়েবসাইটও রয়েছে। তালিবানের সঙ্গে স্নায়ু যুদ্ধের অঙ্গ হিসেবে সম্প্রতি বেশ কিছু ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে নর্দান অ্যালায়েন্স। সেইসব ভিডিয়োতে দেখা যাচ্ছে, পঞ্জশিরের তরুণরা সামরিক ট্রেনিং নিচ্ছে। ওইসব ভিডিয়ো তালিবানের উপর প্রভাব ফেলছে বলে মনে করছে কোনও কোনও মহল।

6/6

বর্তমানে পঞ্জশিরের বিভিন্ন দুর্গে পজিশন নিয়েছে পঞ্জশিরের যোদ্ধারা। প্রতিরোধের অধিকাংশ প্রস্তুতি প্রায় শেষ পর্বে। তার মধ্যেই তালিবানের এই পদক্ষেপ।