রঙে লাল, রক্তে লাল

Feb 27, 2018, 16:32 PM IST
1/9

বাশার আল-আসাদের পদত্যাগ চেয়ে শুরু হয় আন্দোলন। যা প্রতিহত করতে রাষ্ট্রক্ষমতার অপব্যবহার শুরু করেছেন সিরিয়ার রাষ্ট্রপতি আসাদ। এই বসন্তেই 'স্বাধীনতা' চায় সিরিয়া।

2/9

সিরিয়া যুদ্ধের কারণ- বেকারত্ব, দুর্নীতি, মৌলিক অধিকারে হস্তক্ষেপ, রাজনৈতিক স্বাধীনতায় রাষ্ট্রের বাধা। সিরিয়ায় এখন বাশার আল-আসাদের 'একনায়কতন্ত্র' চলছে। এই বসন্তে বারুদের গন্ধে ভারী সিরিয়ার বাতাস। আর এই বসন্তেই ভারতের আকাশে বাতাসে মিশেছে রঙের অণু-কণা। সকলের মনে এখন বসন্ত এসে গেছে।   

3/9

সিরিয়ার রাষ্ট্রপতির দাবি, আমেরিকা থেকে মদত পেয়েই তাঁর দেশে আক্রমণ হানছে বিভিন্ন বৈদেশিক শক্তি। বিরোধীদের পাল্টা দাবি, আসাদের অপশাসনের বিরুদ্ধেই অস্ত্র হাতে তুলে নিয়েছে জনতা। সিরিয়ায় চলছে বন্দুকের লড়াই।

4/9

এমন অবস্থায় সরকার এবং বিরোধীদের রাজনৈতিক দ্বন্দ্ব গৃহযুদ্ধের আকার নিয়েছে। ফলাফল, সিরিয়ার মানুষের জীবন এখন মৃত্যুমুখে। সিরিয়ায় ছোট ছোট কফিনে গা ঘেঁষাঘেঁষি করে জায়গা করে নিচ্ছে বড় বড় মৃত্যু।

5/9

সিরিয়ায় গৃহযুদ্ধে পরোক্ষভাবে জড়িয়ে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, সৌদি আরব ও ইরান। এই গৃহযুদ্ধে প্রত্যক্ষ ভূমিকা নেয় আল-কায়দার মদতপুষ্ট আল-নুসরতের মত জেহাদি গোষ্ঠী। ইতিমধ্যেই সিরিয়ার উত্তর-পূর্বভাগের দখল নেয় ইসলামিক স্টেট। আকাশ যুদ্ধে মুখোমুখি হয়েছে কুর্দিশ বাহিনী এবং রুশ-মার্কিন সেনা। ফলাফল- হাজারো মানুষের মৃত্যু। রক্ত বসন্তে লালে লালা সিরিয়া। অন্যদিকে পলাশে মুখ ঢেকেছে ভারতের বসন্ত।  

6/9

সিরিয়া সেনার বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয় ইরান-ইরাক, লেবানন, আফগানিস্তান এবং ইয়েমেনের শিয়া সেনা। ফলাফল রক্তক্ষয়ী যুদ্ধ। সিরিয়ার রাস্তায় রক্ত পরিষ্কার চলছে।   

7/9

সিরিয়ায় গৃহযুদ্ধে লাখ লাখ প্রাণের বলি। জাপান মেতে সাকুরা উৎসবে। 

8/9

আসাদ সরকারের বিরুদ্ধে বিদ্রোহে সন্তানহারা হাজার হাজার পিতা। চিন মেতে বর্ষবরণে। 

9/9

থাইল্যান্ড মেতে বসন্ত বরণে। কাঁদছে সিরিয়া।