চিনসীমান্তে নজরদারি জরুরি, এবার নতুন রাস্তা ধরে নাথু লা পৌঁছবে সেনাবাহিনী...

Road to Nathu La: কেন্দ্রীয় সরকারের উদ্যোগে এবার পাহাড়ে তৈরি হচ্ছে টু-লেনের নতুন রাস্তা। এই রাস্তা দিয়েই সেনাবাহিনী এবার পৌঁছে যাবে না থুলা বর্ডার!

Jan 24, 2023, 17:15 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দ্রুত গতিতে চলছে রাস্তার কাজ। ২০২০ সালে মালবাজার মহকুমার বাগরাকোটের চাংমাড়ি থেকে না থুলা বর্ডার পর্যন্ত টু-লেনের এই রাস্তার কাজ শুরু হয়েছে। শেষ হওয়ার কথা ২০২৪ সালের মধ্যে।  (তথ্য ও ছবি: অরূপ বসাক)

1/6

প্রাথমিক ভাবে প্রায় ১০০০ কোটি টাকা ব্যয়

কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে তৈরি হওয়া এই রাস্তাটির জন্য তিনটি ঠিকাদার সংস্থা দিনরাত্রি কাজ করে চলেছে। প্রাথমিক ভাবে প্রায় ১০০০ কোটি টাকা ব্যয়ে পাহাড় কেটে তৈরি হচ্ছে রাস্তাটি। 

2/6

বেনিয়মের অভিযোগ উঠছিল

প্রথম দিকে রাস্তা তৈরির ব্যাপারে বেনিয়মের অভিযোগ উঠছিল। মাঝেমধ্যেই পাহাড়ি ঝরনা এবং বৃষ্টির জন্য রাস্তা তৈরিতে ব্যাঘাত ঘটছিল। এর ফলে সমস্যা তৈরি হয়েছিল চুইখিম-সহ পাহাড়ি এলাকার বাসিন্দারা। কারণ রাস্তা তৈরির জন্য পাহাড় কাটতে হচ্ছে। যার ফলে মাঝেমধ্যেই রাস্তা বন্ধ হয়ে যাচ্ছিল।  

3/6

দ্রুত গতিতে কাজ শুরু

তবে শীতের পর থেকে দ্রুত গতিতে এই কাজ শুরু হয়েছে। পাশাপাশি, এবার রাস্তার কাজ নিয়ে কোনও অভিযোগ নেই বলেও জানিয়েছেন এলাকার মানুষ।

4/6

পর্যটনেরও বিকাশ ঘটবে

ঠিকাদার সংস্থার পক্ষ থেকেও জানানো হয়েছে, আগামী দেড় থেকে দুবছরের মধ্যে রাস্তার কাজ সম্পূর্ণ শেষ হবে যাবে। সেক্ষেত্রে পর্যটনেরও বিকাশ ঘটবে এই সব এলাকায়। 

5/6

চিনের বর্ডার পর্যন্ত

জানা গিয়েছে, এই রাস্তা দিয়ে চিনের বর্ডার পর্যন্ত যাতায়াতের সুবিধা হবে সেনাবাহিনীর। 

6/6

রাস্তার দিকে তাকিয়ে বসে আছেন এলাকাবাসী

তবে শুধু পর্যটন নয়, শুধু দেশের নিরাপত্তাও নয়, বরং এলাকার সাধারণ মানুষ কত তাড়াতাড়ি এই রাস্তার সুবিধা পাবেন সেই দিকে তাকিয়ে বসে আছেন তাঁরা।