বেতন বৃ্দ্ধি, বকেয়া DA পরিশোধ, 7th Pay Commission এর লেটেস্ট খবর

Apr 06, 2021, 17:16 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: কয়েক সপ্তাহ পূর্বেই জানা গিয়েছিল যে হোলির আগে ডিও বৃদ্ধি করতে চলেছে সরকার। অপেক্ষায় বসে রয়েছেন লক্ষ লক্ষ কর্মচারী। কিন্তু তেমন কোনো ঘোষণা না শোনা গেলেও কিছুদিনের মধ্যেই স্বস্তির খবর শোনাতে পারে কেন্দ্র। সপ্তম বেতন কমিশনে (7th Pay Commission) রয়েছে একাধিক সুখবর। কী কী পরিবর্তন হবে বেতনে, জেনে নিন।

2/6

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ও পেনশন প্রাপক দের জন্য যথাক্রমে যে তিনটি DA ও DR কিস্তি কোভিড কালে আটকে রেখেছিল কেন্দ্র সপ্তম বেতন কমিশনে ৪ শতাংশ DA বৃদ্ধির ফলে তা বেড়ে ২৮ (১৭+৩+৪+৪) শতাংশ হবে। 

3/6

৪ শতাংশ DA বৃদ্ধির ফলে তার সরাসরি প্রভাব বেতনে আসবে। সপ্তম বেতন কমিশনে যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতনও বাড়বে তা বলাই বাহুল্য।

4/6

সূত্রের খবর, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত DA বৃদ্ধির ফলে লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী তাঁদের বকেয়া বেতনও পাবেন।

5/6

নতুন পে কমিশনে আরও সুখবর রয়েছে।  DA বৃদ্ধির ফলে আপনার HRA (House Rent Allowance), TA (Travel Allowance) এবং Medical Allowance ও বাড়বে। 

6/6

DA বাড়লে প্রত্যেক কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের PF Balance ও বাড়বে। কারণ কেন্দ্রের কর্মচারীদের বেসিক বেতনের সঙ্গে DA যোগ হয়ে তার উপর নির্ধারিত হয় PF Contribution।